যত বিরোধিতাই হোক সিএএ কার্যকর হবেই, আবার দৃঢ়ভাবে স্পষ্ট করে দিলেন মোদী

4

আমাদের ভারত, ১৬ ফেব্রুয়ারি:সিএএ প্রসঙ্গে পিছিয়ে আসার কোনও প্রশ্নই নেই। আবারও জোরর সাথে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছেই। কিন্তু তাতেও পিছিয়ে আসার কোনো সম্ভাবনা নেই কেন্দ্রীয় সরকারের তার স্পষ্ট করলেন নরেন্দ্র মোদী।

চাপের মুখে নতিস্বীকার নয়। কোনোভাবেই সিএএ কার্যকর করা থেকে পিছিয়ে আসা হবে না, রবিবার বারানসীতে গিয়ে তা স্পষ্ট করে জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি জনসভায় তিনি বলেন, বহু বছর ধরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার ও সিএএ চালু করার জন্য অপেক্ষা ছিল। দেশের স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন ছিল।

সিএএ কার্যকর করার প্রসঙ্গে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন, যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে আমরা অটল। আমরা তাতে টিকে থাকবোই। কোনও চাপের মুখেই তা থেকে পিছিয়ে আসবো না।

এদিকে প্রধানমন্ত্রী যখন সিএএ নিয়ে নিজের অনড় মনোভাবের কথা বলছেন তখন দিল্লিতে অমিত শাহের বাসভবনের উদ্দেশে মিছিল শুরু করেছিল শাহিনবাগের প্রতিবাদীরা। তাদের বক্তব্য ছিল সিএএ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তারা আলোচনা করতে চান। কিন্তু অমিত শাহের সঙ্গে সাক্ষাতের অনুমতি না থাকায় তা শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

শাহিনবাগ জামিয়া মিলিয়া কিংবা দেওবন্দের মত দেশের একাধিক জায়গায় চলছে বিরোধী আন্দোলন তার মধ্যে দাঁড়িয়েই সিএএ বিরোধীদের উদ্দেশ্যে পাল্টা তোপ দেগেছেন মোদী।

প্রধানমন্ত্রী পরিস্কার করে জানিয়ে দেন, আইনগুলিকে প্রত্যাহার করবেন না, সে ৩৭০ হোক কিংবা সিএএ। এই সিদ্ধান্ত দেশের জন্য সমান ভাবে জরুরি, এই দুই সিদ্ধান্তের সঙ্গে জড়িয়ে রয়েছে দেশের স্বার্থ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here