হাসিনার সঙ্গে, দিল্লি থেকেই ঢাকার বিবেকানন্দ ভবনের উদ্বোধন মোদির

হাসিনার সঙ্গে, দিল্লি থেকেই ঢাকার বিবেকানন্দ ভবনের উদ্বোধন মোদির

তারক ভট্টাচার্য 

আমাদের ভারত, ৫ অক্টোবর:

নিজে রামকৃষ্ণ মিশনের শিষ্য। সেই কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রামকৃষ্ণ মিশনের ওপর বিশেষ অনুরাগ রয়েছে। অতীতে নানা ক্ষেত্রে তার প্রমাণ পাওয়া গিয়েছে। এবার, আজ দিল্লি থেকেই তিনি ঢাকা রামকৃষ্ণ মিশনের বিবেকানন্দ ভবনের উদ্বোধন করলেন। 

একইসঙ্গে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি খুলনায় ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউট (বিআইপিএসডি), বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্পেরও উদ্বোধন করেন। এই সব উদ্বোধনের উদ্বোধনের সময় নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ। এর আগে, দু’দেশের মধ্যে যুব ও ক্রীড়া, সংস্কৃতি, অর্থনীতি, বাণিজ্য-সহ বিভিন্ন বিষয়ে ছ’টি চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হয়। 

এদিন সকালে দিল্লিতে রাষ্ট্রীয় অতিথি ভবন হায়দরাবাদ হাউসে পৌঁছলে শেখ হাসিনাকে মোদি নিজেই অভ্যর্থনা জানান। পরে দ্বিপাক্ষিক বৈঠক করেন দুই রাষ্ট্রপ্রধান। বৈঠকে দুদেশের বিদেশমন্ত্রী-সহ সংশ্লিষ্ট বিভাগের মন্ত্রী এবং আধিকারিকরাও উপস্থিত ছিলেন। বৈঠকে গঙ্গা ও তিস্তার জলবন্টন ছাড়াও দু’দেশের মধ্যে বয়ে চলা সাতটি নদীর জলবন্টনে নতুন উদ্যোগ নেওয়া, বাংলাদেশের রপ্তানি পণ্যের ওপর আরোপিত কর প্রত্যাহার করার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। 

চার দিনের সরকারি সফরে বৃহস্পতিবারই দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয়বার সরকার গঠনের পর, এটাই তাঁর প্রথম ভারত সফর। ২০১৭ সালের এপ্রিলে তিনি শেষবার ভারতে এসেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.