সমীক্ষা বলছে দেশের সর্বকালের জনপ্রিয় প্রধানমন্ত্রী মোদী, দ্বিতীয় ইন্দিরা গান্ধী

18

আমাদের ভারত,২৪ জানুয়ারি: মোদী…. মোদী….সভামঞ্চে উঠলেই চারপাশ থেকে ভেসে আসে এই আওয়াজ। ভোট প্রচার থেকে শুরু করে সরকারি সমাবেশ সবসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ছবিটা যথেষ্ট উজ্জ্বল। সিএএ বিরোধিতায় কোথাও কোথাও কালো পতাকা দেখানো হলেও মোদী ম্যাজিক কিন্তু ফিকে হয়ে যায়নি। সাম্প্রতিকতম একটি সমীক্ষার ফলে তা স্পষ্ট হয়েছে। সমীক্ষা বলছে, দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী এখনও মোদী। সে ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন ইন্দিরা গান্ধীকেও।

ইন্ডিয়া টুডের তরফে “মুড অফ দ্য নেশন” সমীক্ষা করা হয়েছিল। এই সমীক্ষায় দেখা গেছে সব থেকে বেশি অংশের মানুষ বিশ্বাস করেছেন নরেন্দ্র মোদী দেশের সেরা প্রধানমন্ত্রী। তারপর দ্বিতীয় স্থানে জায়গা করেছেন ইন্দিরা গান্ধী। তিন নম্বরে রয়েছেন অটল বিহারী বাজপেয়ী এবং চার নম্বরের জওহরলাল নেহেরু।

সমীক্ষা অনুযায়ী ৩৪ শতাংশ মানুষ মনে করছে নরেন্দ্র মোদী দেশের সেরা প্রধানমন্ত্রী। ১৬ শতাংশ মানুষ মনে করছে ইন্দিরা গান্ধী সেরা। ১৩ শতাংশ মানুষ পছন্দ করেছেন বাজপেয়ী’কে।

বর্তমানে ৩৪ শতাংশ মানুষের পছন্দ মোদী হলেও তার জনপ্রিয়তা নাকি একটুখানি কমেছে। কারণ ২০১৯-র আগস্টে যে সমীক্ষা হয়েছিল তার থেকে ৩ শতাংশ কমেছে মোদীর জনপ্রিয়তা। কিন্তু ২০১৯-র জানুয়ারিতে লোকসভা নির্বাচনের আগে মাত্র ১৯ শতাংশ মানুষের পছন্দের শীর্ষে ছিলেন মোদী। আর তার ৮ মাসের মধ্যেই জনপ্রিয়তা বেড়ে হয়ে যায় ৩৭ শতাংশ। আবার সেই জনপ্রিয়তা ২০২০-র জানুয়ারিতে একটু কমে ৩৪ শতাংশ।

ওয়াকিবহাল মহল মহল মনে করছে এনআরসি, সিএএ বেকারত্ব, অর্থনৈতিক অবস্থার জেরে সম্ভবত একটু কমেছে মোদীর জনপ্রিয়তা। এর আগে ২০১৭-য় বিশ্বের রাজনৈতিক নেতাদের সোশ্যাল মিডিয়ায় সবথেকে বেশি ফলোয়ারদের তালিকার শীর্ষে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here