ফের টানা লকডাউন! করোনা পরিস্থিতি পর্যালোচনায় মঙ্গলবার ফের ভার্চুয়াল বৈঠকে মোদী-মমতা

রাজেন রায়, কলকাতা, ১০ আগস্ট: রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যুহার। এদিকে সেপ্টেম্বর থেকে স্কুল কলেজ খোলা সহ একাধিক স্বাভাবিক পরিস্থিতির দিকে এগোতে চাইছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতিতে কতটা স্বাভাবিক জীবনে ফেরা সম্ভব? এই নিয়ে মঙ্গলবার ফের ভার্চুয়াল বৈঠকে মুখোমুখি হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের মত মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন। সেখানে রাজ্যের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে সবিস্তারে আলোচনা করবেন। মঙ্গলবার বেলা ১১টা নাগাদ ভিডিও কনফারেন্সিংয়ের মারফত সেই বৈঠক হবে। তবে দেশের সবক’টি রাজ্য নয়, মূলত সংক্রমণ বেশি থাকা ১০টি রাজ্যের সঙ্গে হবে এই ভার্চুয়াল বৈঠক, যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে এখনও পর্যন্ত মারণ ভাইরাসের সংক্রমণ এক লক্ষ ছুঁতে চলেছে। সংক্রমণ ক্রমশ বৃদ্ধি পেতে থাকায় কেন্দ্র সরকার আবারও টানা লকডাউনের কথাবার্তা ভাবনাচিন্তা করছে। কিন্তু এই সম্পর্কিত কিছু ঘোষণা করার আগে দেশের যে রাজ্যগুলিতে এখন সব থেকে বেশি সংক্রমণ ছড়িয়ে পড়েছে, সেই রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে একবার কথা বলে নিতে চান প্রধানমন্ত্রী। মূলত ওই সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা কে কি অভিমত পোষণ করছেন সেটাই জানতে চান তিনি।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ ছাড়া আরও যে ৯ টি রাজ্যের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন সেগুলি হল, অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্র, পঞ্জাব, তামিলনাড়ু, তেলেঙ্গেনা ও উত্তরপ্রদেশ। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পশ্চিমবঙ্গ সহ এই ১০টি রাজ্যের মুখ্যসচিবদের এই মর্মে চিঠি পাঠানো হয়েছে। বৈঠকে মুখ্যমন্ত্রীদের পাশাপাশি উপস্থিত থাকতে বলা হয়েছে প্রতিটি রাজ্যের মুখ্যসচিবদেরও। কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী ছাড়াও থাকবেন ক্যাবিনেট সচিব, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব। রাজ্যগুলির স্বাস্থ্যসচিবদেরও বৈঠকে থাকতে বলা হয়েছে। আপাতত এই বৈঠকের ওপরই নির্ভর করছে রাজ্যগুলির পরবর্তী লকডাউন ভবিষ্যৎ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here