অসম্ভবকে বাস্তবে পরিণত করেছি: নরেন্দ্র মোদী

অসম্ভবকে বাস্তবে পরিণত করেছি: নরেন্দ্র মোদী

আমাদের ভারত,১৪ আগস্ট:দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মোদী সরকারের নেওয়ার সবচেয়ে বড় সিদ্ধান্ত গুলির অন্যতম জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তি এবং দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা। ওই অঞ্চলের সংহতি বজায় রাখা এবং উন্নয়নে গতি আনা সহ দ্বৈত নাগরিকের ভ্রান্ত ধারণা শেষ করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার বলে দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

জম্মু-কাশ্মীরের এই অস্থিরতা সম্পর্কে বলতে গিয়ে, মোদী বলেন যারা এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন, তাদের তালিকা দেখুন তারা সাধারণত স্বার্থান্বেষী মানুষ, রাজনৈতিক রাজবংশ, যারা সন্ত্রাসের প্রতি সহানুভূতিশীল এবং বিরোধী দলের কিছু বন্ধুবান্ধব। ভারতের জনগণ কিন্তু তাদের রাজনৈতিক পছন্দকে উপেক্ষা করে জম্মু কাশ্মীর লাদাখের জন্য গৃহীত পদক্ষেপ গুলিকে সমর্থন করেছে। কারণ এতে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। আর এটি জাতির ভালোর জন্যই করা হয়েছে। দেশের মানুষ বুঝেছে বিষয়টি কঠিন হলেও অত্যন্ত অত্যাবশ্যকীয় একটি সিদ্ধান্ত। যা আগে অসম্ভব বলে ধরে নেওয়া হয়েছিল তা বাস্তবে পরিণত হয়েছে।

উপত্যাকার জীবনযাত্রা ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে। মোদী বলেন সবার কাছে স্পষ্ট হয়ে গেছে কিভাবে ৩৭০ধারা এবং ৩৫-এ জম্মু কাশ্মীর লাদাখকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে রেখেছিল। দীর্ঘ ৭০ বছরের এই বিশেষ রাজ্যের তকমা সেখানকার মানুষের আকাঙ্ক্ষাকে পূরণ করতে পারেনি। উন্নয়নের দূরে রাখা ছিল নাগরিকদের। কর্মসংস্থান বাড়াতে, উপার্জন বাড়াতে সুযোগের অভাব ছিল সেখানে। আমরা মানুষের দারিদ্রতা ঘুচিয়ে তাদের হাতে সুযোগ তুলে দিতে চাই। বছরের পর বছর ধরে সেখানে চলছে হুমকির রাজ। এখন সেখানে উন্নয়নের সুযোগ করে দেবো আমরা।’

মোদী বলেন, জম্মু-কাশ্মীর এবং লাদাখের মানুষ সর্বদা একটি উন্নত ভবিষ্যৎ চেয়েছেন। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়িয়েছিল ৩৭০ ধারা। দীর্ঘদিন তাদের উপর অবিচার চলছিল ।এবার সেখানে বিপিও থেকে শুরু করে খাদ্য প্রক্রিয়াকরণ পর্যটন অনেক শিল্পে বিনিয়োগ হবে। যার ফলে উন্নয়ন হবে। কাশ্মীরি যুবরা কাজের সুযোগ পাবে।শিক্ষা ও দক্ষতা বিকাশের সুযোগ হবে।

তিনি কাশ্মীর ও লাদাখের মানুষকে আশ্বস্ত করেন যে ওই অঞ্চলে স্থানীয় মানুষের ইচ্ছা এবং স্বপ্ন আকাঙ্ক্ষা অনুযায়ী উন্নয়ন হবে। সেখানকার মানুষ নিজেই নিজের ভাগ্যকে আকার দেবে।

৩৭০ধারা উচ্ছেদের বিরোধী যারা তাদের উদ্দেশ্যে মোদী বলেন,যারা মানুষের উন্নয়নের বিরোধী তারা সব কিছুতেই প্রতিবাদ করতে অভ্যস্ত। মানুষকে জল সরবরাহ করার মত একটি প্রকল্প রয়েছে সেখানে তারা এরও বিরোধীতা করবেন। রেল লাইন পাতা হচ্ছে ,এটারও বিরোধীতাও করবেন তারা। এদের হৃদয় ব্যথা হয় শুধুমাত্র মাওবাদী এবং সন্ত্রাসবাদীদের জন্য। কিন্তু ভারতবাসী জম্মু কাশ্মীর লাদাখের পাশে দাঁড়িয়েছে। তাই আমি নিশ্চিত যে জনগণ আমাদের পাশে থাকবেন। যা আগে অসম্ভব বলে ধরে নেওয়া হয়েছিল তাকে বাস্তবে পরিণত করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =