সীমান্তে চোখরাঙানি বরদাস্ত করা হবে না, পাকিস্তান-চিনকে স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে কড়া বার্তা মোদীর

আমাদের ভারত, ১৫ আগস্ট: দেশের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করলে তার উপযুক্ত জবাব দেওয়া হবে। স্বাধীনতা দিবসের দিন এভাবেই নাম না করে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার কথায় গোটা বিশ্ব লাদাখে দেখেছে ভারতের সেনা কি করতে পারে।

৭৪ তম স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলনের পর বক্তব্য রাখতে গিয়ে চীন পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়েছেন মোদী। তার কথায়, এলএসি হোক বা এলওসি সীমান্তে চোখরাঙানি বরদাস্ত করা হবে না। মোদী বলেন, যেখানেই ভারতের সার্বভৌমত্ব চ্যালেঞ্জের মুখে পড়েছে সেখানেই সেনাবাহিনী উপযুক্ত কড়া ভাষায় জবাব দিয়েছে।

চিন ও পাকিস্তানের নাম না করে এভাবেই দুই প্রতিবেশী রাষ্ট্রকে কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। এদিন তার বক্তব্যে উঠে এসেছে জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের মধ্যে যে প্রাণঘাতী সংঘর্ষ হয়েছিল সেই প্রসঙ্গ। মোদী বলেন, “ভারতের সর্বভৌমত্ব সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমাদের কাছে।দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে ভারতের জওয়ানরা কি করতে পারে, তার লাদাখে দেখেছে গোটা বিশ্ব।” আজ লালকেল্লা থেকে সেইসব বীর জওয়ানদের শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

মোদি বলেন, সন্ত্রাসবাদ হোক বা আগ্রাসন নীতি ভারত এই দুই এর বিরুদ্ধে লড়াই করছে। তিনি বলেন, আজ গোটা বিশ্ব ভারতের সঙ্গে রয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের জন্য ১৯২টি রাষ্ট্রের মধ্যে ১৮৪টি রাষ্ট্রের ভোট পেয়েছে ভারত।

প্রায় ১ ঘন্টা ২৬ মিনিটের বক্তব্যে ভোকাল ফর লোকাল, আত্মনির্ভর ভারতের প্রসঙ্গ বারবার ঘুরে ফিরে এসেছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারতে একটি বা দুটি নয় তিন তিনটি করোনার ভ্যাকসিন এর উপর কাজ চলছে। সবকটি ভ্যাকসিনেরই বিভিন্ন পর্যায়ের ট্রায়ালছ রয়েছে। বিজ্ঞানীদের কাছ থেকে সবুজ সংকেত পেলেই ভ্যাকসিনগুলি বড় সংখ্যায় দেশবাসীর কাছে পৌঁছে দেওয়া হবে। তার রোডম্যাপও ইতিমধ্যেই তৈরি করা হচ্ছে।

একইসঙ্গে লালকেল্লা ৭৪ তম স্বাধীনতা দিবসের মঞ্চে দাঁড়িয়ে ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনেরর কথাও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। মোদির দাবি এই প্রকল্পের ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বিপ্লব এসে যাবে। তিনি জানিয়েছেন সম্পূর্ণভাবে প্রযুক্তি নির্ভর হবে এই হেলথ মিশন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here