রক্তাক্ত ইস্টারের পর শ্রীলঙ্কায় প্রথম বিদেশি রাষ্ট্রনেতা মোদী

রক্তাক্ত ইস্টারের পর শ্রীলঙ্কায় প্রথম বিদেশি রাষ্ট্রনেতা মোদী

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ৯ জুন: এপ্রিলের রক্তাক্ত ইস্টারের পর প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে শ্রীলঙ্কার মাটিতে পা রাখলেন নরেন্দ্র মোদী। মলদ্বীপ সফর শেষে রবিবার সকালেই তিনি দ্বীপরাষ্ট্রে পৌঁছন। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা। সেখান থেকে রাষ্ট্রপতি সিরিসেনার সচিবালয়ে যান মোদী। সেখানেই তাঁকে শ্রীলঙ্কা সরকার আনুষ্ঠানিক অভ্যর্থনা জানায়। জঙ্গিহানায় হতদের শ্রদ্ধা জানাতে মোদী যান এপ্রিলে রক্তাক্ত হওয়া একটি গির্জাতেও।

দুপুরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে সরকারি বৈঠক রয়েছে মোদীর। পরে দেখা করবেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা তথা দ্বীপরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপ্রধান মাহিন্দা রাজাপক্ষের সঙ্গেও। তামিল ন্যাশনাল অ্যালায়েন্সের একটি প্রতিনিধিদলের সঙ্গেও দেখা করবেন মোদী। কথা বলবেন শ্রীলঙ্কার বিভিন্ন সংগঠনের প্রতিনিধির সঙ্গে। এর পর আজ সন্ধের বিমানেই তিনি কলম্বো থেকে দিল্লি ফিরে আসবেন।

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই মোদীর প্রথম বিদেশ সফর। শনিবারই মোদীকে সে দেশের সর্বোচ্চ নাগরিক পুরস্কার ‘নিশান ইজউদ্দিন’ দিয়ে সম্মান জানান মলদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলিহ।গতকালই মলদ্বীপের পার্লামেন্ট ‘মজলিশ’-এ বক্তৃতা দেওয়ার সময় মোদী বলেন, ‘ভালো উগ্রপন্থী ও খারাপ উগ্রপন্থী বলে ফারাক করার চেষ্টা করছেন অনেকে, যা দুর্ভাগ্যজনক। সন্ত্রাসবাদ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন করার সময় এসেছে। রাষ্ট্র যখন সন্ত্রাসবাদে মদত দেয়, তা তখন সভ্যতা ও মানবতার কাছে সঙ্কট হয়ে দাঁড়ায়।’ বিদেশ মন্ত্রক সূত্রে খবর, এই সব মন্তব্য আসলে নাম না-করে পাকিস্তানের বিরুদ্ধেই করেছেন মোদী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − five =