পশ্চিম মেদিনীপুরে বিশ্ব আদিবাসী দিবস পালনের আরও খবর

জে মাহাতো, আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর, ৯ আগস্ট: সারা রাজ্যের সাথে আজ পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হল বিশ্ব আদিবাসী দিবস। জেলার মূল অনুষ্ঠানটি হয় মেদিনীপুর জেলা পরিষদ হলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সৌমেন মহাপাত্র, জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহ হাজরা, সহ সভাধিপতি অজিত মাইতি, জেলা পুলিশ সুপার দীনেশ কুমার, রাজ্যসভার সাংসদ মানস ভুঁইঞা।

এদিন আদিবাসীদের সম্মান জানাতে তাঁদের হাতে মাদল, ঢোল, সেলাই মেশিন সহ বিভিন্ন সরঞ্জাম তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, আমাদের দেশের ইতিহাসবিদরা দেশের আদিবাসীদের ইতিহাস লিখতে কুন্ঠাবোধ করে, তাদের সংগ্ৰাম, তাদের জীবন যাপনের জন্য লড়াই, দেশের স্বাধীনতার জন্য আত্মত্যাগের কাহিনী এক থেকে দুই পাতার মধ্যে সীমাবদ্ধ। এখনকার সমাজের বিশিষ্ট জনেরা এদের অপাংক্তেয় মনে করেন, এদের জীবন যুদ্ধের লড়াই গুরুত্বহীন হয়ে পড়েছে।   

  

রবিবার শালবনিতেও বিশ্ব আদিবাসী দিবস উদযাপন হয়েছে পঞ্চায়েত সমিতির শৈশব পার্কের কমিউনিটি হলে। ছিলেন অ্যাডিশনাল এসপি হেডকোয়াটার অম্লান কুসুম ঘোষ, বিধায়ক  শ্রীকান্ত মাহাত, জেলা বন ও ভূমি কর্মাধ্যক্ষ নেপাল সিংহ, বিডিও শালবনি সঞ্জয় মালাকার, ডিএসপি অপারেশন, সভাপতি শালবনী পঞ্চায়েত সমিতি মিনু কোয়ারি, আইসি শালবনি গোপাল বিশ্বাস প্রমুখ।

অনুষ্ঠানে শালবনি ব্লকের কৃতি আদবাসী ছাত্র ছাত্রী সহ বিশিষ্ট আদবাসী মানুষদের সম্বর্ধিত করা হয়। পাশাপাশি  নারায়ণগড় থানার উদ্যোগেও বিশ্ব আদিবাসী দিবস পালন করা হয়েছে। ৯ আগস্ট ভারত ছাড়ো আন্দোলনের পাশাপাশি সারা বিশ্বে আদিবাসী সংস্কৃতি, ভাষা প্রভৃতিকে সারা দেশের কাছে তুলে ধরতে ও সম্মান জানাতে সম্মিলিত জাতিসংঘ এই দিনটিকে বিশ্ব আদিবাসী দিবস হিসেবে নির্ধারিত করে। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড় ব্লকে সাঁওতাল, কোল, ভিল, মুন্ডা সহ ১৬টি আদিবাসী উপজাতির মানুষ বসবাস করেন। সেই সমস্ত আদিবাসীদের সম্মান জানাতে নারায়ণগড় থানার উদ্যোগে এই বিশেষ দিনটি পালন করা হয়।

এদিন করোনার সংক্রমণের কথা মাথায় রেখে অনাড়ম্বর এক অনুষ্ঠানে এলাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের আদিবাসী পরিবারের কৃতীদের সম্বর্ধিত করা হয়। এছাড়াও বিভিন্ন কৃতি আদিবাসীদেরও সম্মানিত করা হয়েছে। কর্মসূচিতে উপস্থিত ছিলেন খড়গপুর মহকুমা পুলিশ আধিকারিক সুকোমল দাস, সার্কেল অফিসার নবেন্দু দাস, নারায়ণগড় থানার আধিকারিক প্রণব সেনাপতি সহ বিভিন্ন আদিবাসী সংগঠনের বিশিষ্ট ব্যক্তি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here