কালজানী নদীর ভাঙ্গনে দিশেহারা কোচবিহারের জায়গীর চিলা খানার ১০০টির বেশী পরিবার

আমাদের ভারত, কোচবিহার, ৯ আগস্ট: কালজানী নদীর ভাঙ্গনে দিশেহারা তুফানগঞ্জ ১ নম্বর ব্লকের জায়গীর চিলাখানা এলাকার প্রায় ১০০টির বেশী পরিবারের। গত কয়েক বছর ধরে এই ভাঙ্গন চললেও এলাকার বাসিন্দাদের অভিযোগ সেচ দফতর থেকে বাঁধ নির্মাণের ব্যাপারে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তাই দ্রুত বাঁধ নির্মাণের কাজ শুরু না হলে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন এলাকার মানুষরা। যদিও বর্ষার পর বাঁধ নির্মাণের কাজের চেষ্টা করা হবে বলে আশ্বাস দিয়েছেন এলাকার বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ।

প্রতি বর্ষাতে কালজানী নদীর ভাঙ্গনে ভিটে মাটি ছাড়া হন জায়গীর চিলাখানার মানুষরা। গত ৫ -৬ বছর থেকে ধীরে ধীরে কালজানী নদী গিলেছে চাষের জমি, ভিটে মাটি। এবছর নতুন করে ঘড় ছাড়া হয়েছেন ৩৫টি পরিবার। তারা আশ্রয় নিয়েছেন অন্য স্থানে। আরো ৬০ থেকে ৭০টি পরিবার বিপন্ন। এই পরিস্থিতিতে সরকারের কাছে নদী বাঁধ নির্মাণের দাবি করছেন তারা।

স্থানীয় বাসিন্দা ইন্দাদুল হক বলেন, “আমরা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে বলেছিল, সেচ দফতরকে বলেছি, সবাই বলেছে ইঞ্জিনিয়র পাঠিয়ে সমস্যা দেখে, সমাধানের কাজ হবে, কিন্তু কেউ আসেছি। প্রয়োজনে আমরা আবার যাব। সমস্যার সমাধান না হলে আন্দোলনে নামব এলাকার বাসিন্দারা।

এই বিষয়টি নিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এলাকার লোকেরা আমারা কাছে এসেছিল, তবে এই সময় কাজ করা সম্ভব নয়, বর্ষা মিটলে কাজ হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here