একদিনে সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ও সুস্থতায় রেকর্ড! নতুন আক্রান্ত ৭৪৩, মৃত ১৯, সুস্থ ৫৯৫

রাজেন রায়, কলকাতা, ৪ জুলাই: এবার একদিনে ৭০০ আক্রান্তের গণ্ডিও পার করে ২১০০০ আক্রান্তের হিসেবে পা ফেলল রাজ্য। শুধু তাই নয়, শুক্রবারের মত শনিবারও সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড গড়ল রাজ্য। এমনকি রেকর্ড হয়েছে সুস্থতার ক্ষেত্রেও। একইসঙ্গে তিন ক্ষেত্রে এ ধরনের রেকর্ড নজিরবিহীন বলে দাবি স্বাস্থ্য দফতরের।

শনিবার প্রকাশিত বুলেটিন অনুযায়ী, ফের ২৪ ঘন্টায় নতুন আক্রান্তের সংখ্যা ৭৪৩ জন, মৃত্যু হয়েছে ১৯ জনের, সুস্থ হয়েছেন ৫৯৫ জন। এর মধ্যে কলকাতাতেই রেকর্ড সংক্রমণ ২৪২ জনের, মৃত্যু হয়েছে ৮ জনের।

বুলেটিন অনুযায়ী, ফের ২৪ ঘন্টায় ৭৪৩ জন করোনা পজিটিভে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১২৩১ জনে। আরও ১৯ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে সরকারি হিসেবে মোট করোনায় মৃত্যু ৭৩৬ জনের। এদিকে আরও ৫৯৫ জন সুস্থের হিসেব ধরলে মোট সুস্থ হলেন ১৪১৬৬ জন।

এদিন অন্যান্য জেলার সঙ্গে কলকাতাতে এদিনও ১৬৫ জন, উত্তর ২৪ পরগনায় ১৫০ জন এবং হাওড়ায় ৮৪ জন সুস্থ হয়েছেন। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৬৬.৭২ শতাংশে। এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৬৩২৯ জন। তার মধ্যে এদিন হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়েছে ১২৯ জন।

বুলেটিনে আরও জানানো হয়েছে, এদিন পর্যন্ত রাজ্যের ৫১ টি ল্যাবে মোট করোনা টেস্টের সংখ্যা ৫৩০০৭২ জনের। তার মধ্যে ২৪ ঘন্টায় রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ১১০১৮ জনের। রাজ্যের ৭৯ টি করোনা হাসপাতাল, ২৬ টি সরকারি এবং ৫৩ টি বেসরকারি হাসপাতালে মোট ১০৬০০ টি বেড আছে, আইসিইউ পরিষেবা রয়েছে ৯৪৮ জনের। ভেন্টিলেটর রয়েছে ৩৯৫ টি। তার ২৩.৮২ শতাংশ রোগী ভর্তি আছেন।

সরকারি ৫৮২ টি কোয়ারেন্টাইনে এখন রয়েছেন ৬০৫৭ জন। ছেড়ে দেওয়া হয়েছে ৯৮০৩৭ জনকে। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৪৯২৭৩ জন। ছেড়ে দেওয়া হয়েছে ২৭৫৬৩০ জনকে। শ্রমিক স্পেশাল ট্রেন ফেরত পরিযায়ী শ্রমিকদের তথ্যে জানানো হয়েছে, ২৯১৭টি কোয়ারেন্টাইন সেন্টারে ১৩৮৯৪ জন শ্রমিককে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। করোনা পরীক্ষা করে সুস্থ দেখে ২৫৫৮৩৬ জন শ্রমিককে কোয়ারেন্টাইন সেন্টার থেকে ছেড়ে দেওয়া হয়েছে। রাজ্যে সেফ হোম ও তার বেড সংখ্যা এবং সেখানে রোগীদের সংখ্যা উল্লেখ করে বলা হয়েছে, রাজ্যের ১০৬টি সেফ হোমে ৬৯০৮টি বেড রয়েছে এবং তাতে ৩৩৮ জন রোগী রয়েছেন।

এছাড়া এদিনের বুলেটিনে জেলাওয়াড়ি তথ্যে জানানো হয়েছে, কলকাতায় এদিন ২৪২ আক্রান্তের সংখ্যা বাড়ায় মোট সংক্রমণ ৬৮৬৪ জনের। এদিন কলকাতায় আরও মাত্র ৮ জনের মৃত্যু হওয়ায় কলকাতাতে মোট মৃত্যু ৪১০ জনের। এছাড়া এদিন উত্তর ২৪ পরগনায় ও হাওড়ায় ৩ জন করে, পশ্চিম বর্ধমানে ২ জন, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং মালদায় ১ জন করে করোনা রোগীর মৃত্যু হওয়ায় আরও ১১ জন রোগীর মৃত্যু হয়েছে। এদিন অন্যান্য জেলার সঙ্গে উত্তর ২৪ পরগনায় ১৬৪ জন, দক্ষিণ ২৪ পরগনায় ৯৭ জন,
হাওড়ায় ৮২ জনের উল্লেখযোগ্য হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এদিনও উত্তরবঙ্গের কোচবিহার এবং দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম ছাড়া সংক্রমণ বেড়েছে রাজ্যের বাকি সমস্ত জেলাতেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here