শহরবাসীর জন্য সুখবর! রাজস্ব ঘাটতি মেটাতে অ্যাসেসমেন্ট ওয়েবার স্কিম চালু পুরসভার

রাজেন রায়, কলকাতা, ৩ অক্টোবর: কলকাতা পুরসভার রাজকোষের হাল ফেরাতে এবং বকেয়া পুরকর আদায়ের লক্ষ্যে ও করদাতাদের সুবিধার্থে শনিবার ট্যাক্স ওয়েভার স্কিম চালু করল কলকাতা পুরসভা। এই নিয়ে চতুর্থ বার চালু করা হল ‘অ্যাসেসমেন্ট ওয়েবার স্কিম।’ গত ২০ বছরের মধ্যে ২০০০, ২০০৪ ও ২০১২ সালে ওয়েভার স্ক্রিমে ছাড় দেওয়া হয়েছিল। শনিবার কলকাতা পুরসভায় এর উদ্বোধন করেন বর্তমান পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম।

এদিন দুজন উপভোক্তার হাতে চালান তুলে দেন মুখ্য প্রশাসক। একই সঙ্গে উপভোক্তারা ড্রাফট তুলে দেন ফিরহাদের হাতে। বিগত অর্থবর্ষের ৩১ শে মার্চ পর্যন্ত পুরসভার পাঠানো বিল যারা পেয়েছেন, তারা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। এই প্রসঙ্গে পুর প্রশাসক জানান, “আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে বকেয়া পুরকর মিটিয়ে দিলে করের উপর জমা হওয়া সুদ ও জরিমানা ১০০ শতাংশ মুকুব করে দেওয়া হবে।”

পুরসভা আগেই জানিয়েছিল, মার্চ থেকে মে মাসের মধ্যে বকেয়া পুরকর মিটিয়ে দিলে সুদের উপর ৬০ শতাংশ ও পেনাল্টির উপর ৯৯ শতাংশ ছাড় মিলবে। এই স্কিমের সুবিধা নেওয়ার জন্য চলতি বছরের ৩১ শে ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে। আবেদন পত্র পুরসভার প্রতিটি কর গ্রহণ কেন্দ্র, পুরসভার কেন্দ্রীয় ভবন ও পুরসভার ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। আবেদনপত্র জমা দেওয়ার সঙ্গে সঙ্গেই করদাতাকে সংশোধিত বিল দিয়ে দেওয়া হবে। অনলাইন ও অফলাইন দুইভাবেই কর জমা দেওয়া যাবে। ফিরহাদ হাকিম দাবি করে জানান, কলকাতা পুরসভার ইতিহাসে বকেয়া পুরকরের উপর জমা হওয়া সুদ ও পেনাল্টির উপর ১০০ শতাংশ ছাড়ের সংস্থান এই প্রথম। এই প্রসঙ্গে তিনি বলেন, “পুরসভার রাজস্বের কিছুটা ক্ষতি হলেও, এর ফলে বিপুল পরিমাণ বকেয়া করের বোঝা বহনকারী করদাতাদের সুবিধা হবে।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here