বদলে গেল কলকাতা বন্দরের নাম, নতুন নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়

আমাদের ভারত, ১২ জানুয়ারি: পাল্টে গেল কলকাতা বন্দরের নাম। ইনডোর স্টেডিয়ামে রবিবার কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে নাম বদলের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কলকাতা বন্দরের নতুন নাম হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ তম বর্ষে অনুষ্ঠানে এসে এমনই ঘোষণা করলেন মোদী।

তিনি বলেন, কলকাতা বিমানবন্দরের সঙ্গে নেপাল, ভুটান,বাংলাদেশ এবং মায়ানমারকেও যুক্ত করা হবে। পোর্টের আধুনিকরণের কাজ শুরু হয়েছে বলেইএদিন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, বন্দরে শুধু জাহাজ আসা-যাওয়ায় করে না এখানে রয়েছে অনেক অনেক ইতিহাস। সত্যাগ্রহ’ দেখেছে পোর্ট ট্রাস্ট। সারাদেশ ও দুনিয়ার জ্ঞান বাহক এই বন্দর। ভারতের আত্মনির্ভরতার প্রতীক এবার এই প্রতীক এই বন্দর। এটিকে নিউ ইন্ডিয়া প্রতীক তৈরি করতে হবে।

তিনি বলেন, জল পরিবহনের সমস্ত রকমের আধুনিকীকরণে জোর দেওয়া হচ্ছে। জল শক্তির মাধ্যমে নর্থইস্ট নেটওয়ার্কে যুক্ত করা হবে। গঙ্গাতে যাতে বড় জাহাজ চলতে পারে তারও ব্যবস্থা করার কাজ চলছে।

একই সঙ্গে মোদী দাবি করেন পোর্ট ডেভেলপমেন্ট পর্যটনের বিকাশ হবে। ক্রুজ পর্যটন করা হবে। ৩২ একর জমিতে পর্যটনের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। জাহাজের সংখ্যা ১৫০ থেকে বাড়িয়ে ১৫০০ করা হবে। ইতিমধ্যেই হলদিয়া ও বারাণসীতে জাহাজ চলাচল শুরু হয়েছে বলে জানান মোদী।

রবিবার সকালে বেলুড় থেকে জলপথে কলকাতা আসেন প্রধানমন্ত্রী। যান ধর্মতলা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। সেখানে যোগদান পোর্টের অনুষ্ঠানে। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যপাল জাগদীপ ধনকর। তবে অনুষ্ঠানে আসেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও কথা ছিল এই একই মঞ্চে মোদী ও মমতাকে দেখা যাবে। অন্যদিকে রবিবার ধর্মতলা নেতাজি ইন্ডোর সামনে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here