এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রানী ঝাঁসি স্মারক মহল করার দাবি উঠল

আমাদের ভারত,১৩ জানুয়ারি: কলকাতা পোর্ট ট্রাস্টের নামের বদল হয়েছে। এবার দাবি উঠল ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি করলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পাল্টে রানী লক্ষ্মীবাঈ করার দাবি করেছেন তিনি।

রবিবার নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, আমি নমোর মতামতকে স্বাগত জানাই। কলকাতার ইতিহাসকে আমাদের ফিরে দেখা উচিত। তাঁর দাবি ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পাল্টে রানী ঝাঁসি স্মারক মহল করা হোক। ১৮৫৭ সালে ঝাঁসির রানীর সঙ্গে বিশ্বাসঘাতকতার পরেই রানী ভিক্টোরিয়া ভারত দখল করেন। তারপরে দীর্ঘ ৯০বছর ধরে ভারতকে লুট করে।”

প্রসঙ্গত উল্লেখ্য, দুই দিনের সফরে কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী। রবিবার সকালে কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে গিয়ে কলকাতা বন্দরের নাম বদলের কথা ঘোষণা করেন তিনি। কলকাতা বন্দরের নতুন নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর ঘোষণা করেন মোদী। কলকাতা বন্দরের সঙ্গে নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মায়ানমারকে যুক্ত করা হবে জানান প্রধানমন্ত্রী। পোর্টের আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী কথায় “বন্দর শুধু জাহাজ আসা-যাওয়া করার জায়গা নয়। এখানে রয়েছে অনেক ইতিহাস। দেশদুনিয়ার জ্ঞান বাহক এই পোর্ট। ভারতের আত্মনির্ভরতার প্রতীক। তাই এই পোর্টকে নিউ ইন্ডিয়ার প্রতীক বানাতে হবে।” আর প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়েই বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী দাবি জানান, এবার কলকাতার ইতিহাসকে ফিরে দেখা উচিত। একই সঙ্গে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রানী ঝাঁসি স্মারক করার দাবি জানান তিনি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here