গালওয়ানে দাঁড়িয়ে আছে হাজার সেনা, আজ লাদাখে সেনাপ্রধান

আমাদের ভারত, ২৩ জুন : ১৫ জুন লাদাখে গালওয়ান উপত্যকায় চিন-ভারত সংঘর্ষে শহীদ হয়েছেন ২০ জন জাওয়ান। চিনেরও কমপক্ষে ৪০ জন জওয়ান নিহত হয়েছেন বলে দাবি ভারতের। সমস্যা মেটাতে দুপক্ষের লেফটেন্যান্ট পর্যায়ে বৈঠক হয়েছে। তবে উভয় পক্ষেরই এক হাজার করে সেনা গালওয়ান উপত্যকায় উপস্থিত রয়েছে। এইরকম উত্তপ্ত পরিস্থিতিতেই আজ লাদাখে যাচ্ছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

সেনাপ্রধানের লাদাখে যাওয়ার ব্যাপারে বিশদে তেমন কিছু জানা যায়নি। তবে সীমান্ত পরিস্থিতি তিনি খতিয়ে দেখবেন বলেই অনুমান করা হচ্ছে।

গালওয়ান উপত্যাকায় উত্তেজনা কমাতে গতকাল চিনের মালদোতে টানা ১০ ঘন্টা কমান্ডার পর্যায়ে বৈঠক হয়েছে। বৈঠকে ভারতের নির্দিষ্ট বক্তব্য ছিল, সংঘর্ষের আগে যে যেখানে ছিল সেখানেই থাক। একই সঙ্গে সীমান্ত ঘিরে কোন রকম সামরিক সংঘর্ষের পরিবেশ তৈরি হলে তার উত্তর দেওয়া হবে।

ইতিমধ্যেই ৫০০ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেনাকেই এই দায়িত্ব দেওয়া হয়েছে। জানা যাচ্ছে ২০১৯-র বালাকোটে এয়ার স্ট্রাইকের পর এত টাকার সামরিক সরঞ্জাম কেনা হয়নি।

অন্যদিকে সীমান্তে উত্তেজনা কমাতে চিনের সঙ্গে লাগাতার আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত। ২মে-র আগে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উভয়পক্ষের যে যেখানে ছিল সে সেখানেই থাকুক তাই চায় দিল্লি। একইসঙ্গে চিনা সেনার কোনরকম আগ্রাসন হলে তার উপযুক্ত জবাব দেওয়ার পূর্ণ স্বাধীনতা সেনাকে দেওয়া হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here