ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাক্সিনের ট্রায়ালে ছাড়পত্র দিল ডিসিজিআই, বুস্টার ডোজ হিসেবে ব্যবহার হবে এই টিকা

আমাদের ভারত, ২৮ জানুয়ারি:মানবদেহে তৃতীয় পর্যায় পরীক্ষার জন্য ছাড়পত্র পেল ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাক্সিন। পরীক্ষা সফল হলে ভারত বায়োটেকের এই ন্যাজাল ভ্যাক্সিন বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে।

তবে কোভ্যাক্সিনের দুটি ডোজ গ্রহণ করা ব্যক্তিদের উপরই করা যাবে তৃতীয় পর্যায়ের পরীক্ষা। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল শুক্রবার এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুমোদন দিয়েছে। সারা দেশের নয় জায়গায়ই এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে। ভারত বায়োটেক টিকার নাম দিয়েছেন বিবিভি১৫৪।

হায়দ্রাবাদ ভিত্তিক টিকা প্রস্তুতকারক সংস্থা গত মাসেই এই ন্যাজাল ভ্যাক্সিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর জন্য ডিজিসিআইয়ের অনুমোদন চেয়েছিল। এই পরীক্ষা সফল হলে দেশজুড়ে বুস্টার ডোজ দেওয়া আরো সহজ হবে বলে জানানো হয়েছে। ভারত বায়োটেক তরফে জানানো হয়েছে যে করোনার প্রধান সংক্রমনের জায়গার নাক। যেহেতু নাক দিয়েই ভাইরাস মূলত শরীরে প্রবেশ করে এই ন্যাজাল ভ্যাক্সিন নাকের প্রতিরোধ শক্তিকে উদ্দীপ্ত করবে এবং করোনার সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে। তারা আরো জানিয়েছে যে এই টিকা খুব সহজেই নিজে থেকে নাকের মাধ্যমে নেওয়া যেতে পারে। তাই আলাদা করে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীদের প্রয়োজন হবে না বলেও জানিয়েছেন তারা। এই টিকার মানবদেহে পরীক্ষা সফল হলে খুব শীঘ্রই ন্যাজাল ভ্যাক্সিন বুস্টার খোঁজ হিসেবে বাজারে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here