চলতি বছরে রবীন্দ্র সরোবরে কেএমডিএ-র ছট পুজোর আবেদন খারিজ ন্যাশানাল গ্রিন ট্রাইব্যুনালের

রাজেন রায়, কলকাতা, ১৭ সেপ্টেম্বর:করোনা পরিস্থিতি মাথায় রেখে চলতি বছরে রবীন্দ্র সরোবরে ছট পুজো করার অনুমতি চেয়ে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে এবারে আবেদন করেছিল কেএমডিএ। কিন্তু বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে দিল ন্যাশানাল গ্রিন ট্রাইবুনাল। এই নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার চিন্তা করছে কেএমডিএ। তবে পরিবেশ নয়, ধর্মীয় আবেগের নামে কেএমডিএ-র সুপ্রিম কোর্টে যাওয়ার নেপথ্যে ভোট রাজনীতি প্রতিক্রিয়া পরিবেশবিদ সুভাষ দত্তের।

প্রসঙ্গত, প্রত্যেক বছরেই রবীন্দ্র সরোবরে ছট পুজো নিয়ে আপত্তি জানান পরিবেশপ্রেমীরা। কিন্তু বিকল্প ব্যবস্থা না থাকায় ওই সরোবরেই ছটপুজো করতে দিতে হয়। গত বছরে বিকল্প একাধিক সরোবরের ব্যবস্থা করার পরে এবং সম্পূর্ণ পুলিশি প্রস্তুতি নেয়ার পরেও পুণ্যার্থীরা না মানায় নাজেহাল অবস্থা হয়েছিল প্রশাসনের। রবীন্দ্র সরোবরে গেটে তালা দিয়ে বিকল্প ১১টি সরোবরের তালিকা দিয়ে দিয়েছিল সরকার। তারপরেও তালা ভেঙে পরপর দু’দিন ওই জায়গাতেই ছট পূজা অনুষ্ঠিত হয়।

চলতি বছরে করোনার কারণে একাধিক ব্যবস্থা নেওয়ার জন্য এই বিষয়টি নিয়ে আর বেশি মাথা ঘামাতে চাইছে না প্রশাসন। তাই খোদ কেএমডিএ-র তরফ থেকে আবেদন করা হয়, রবীন্দ্র সরোবরে ছট পুজো করার অনুমতি দেওয়ার জন্য। কিন্তু কোন পরিস্থিতিতে এ ধরনের অযৌক্তিক আবেদন মেনে নেয়া সম্ভব নয় বলে এদিন আবেদন খারিজ করে দেয় জাতীয় পরিবেশ আদালত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here