হাসপাতাল থেকে ডিসচার্জ সার্টিফিকেটে ‘করোনা নেগেটিভ’ লেখার নির্দেশিকা নবান্নের

রাজেন রায়, কলকাতা, ৩১ জুলাই: সম্প্রতি বেনিয়াপুকুরে ক্রিস্টোফার রোডে এক বৃদ্ধা করোনা নেগেটিভ হওয়া সত্ত্বেও তার মৃতদেহ ১৮ ঘন্টা আটকে রেখেছিলেন প্রতিবেশীরা। পর্ণশ্রীতে একই ভাবে পর্ণশ্রীর একে পাল রোডেও ৮ ঘন্টা পড়ে থাকে করোনা নেগেটিভ এক বৃদ্ধের মৃতদেহ। শুধু এই ২ জায়গায় নয়, শহরের বিভিন্ন জায়গায় এই ধরনের ঘটনা বারবার ঘটে চলেছে। নবান্নের পর্যবেক্ষণ, এতে রোগী ও তার পরিবারের ব্যক্তিগত ও সামাজিক সুরক্ষাও নষ্ট হচ্ছে। এমনকি অযথা আতঙ্কে হয়রানি হচ্ছে স্থানীয় মানুষজনের।

এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতে এবার করোনা মুক্ত রোগীর হাসপাতাল থেকে ডিসচার্জ সার্টিফিকেটে স্পষ্টভাবে করোনা না থাকলে ‘করোনা নেগেটিভ’ লিখে দিতে নির্দেশ দিল স্বাস্থ্যভবন। নবান্নের নির্দেশে স্বাস্থ্যভবনের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে বলে সূত্রের খবর। এতে সাধারণ মানুষের মধ্যে এ-সংক্রান্ত আতঙ্ক দূর হবে। তবে করোনা পজিটিভ কোন রোগীকে করোনা নেগেটিভ লিখে দিলে এবং তার থেকে কোনো দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও বলা হয়েছে, করোনা নেগেটিভ রোগী তাঁর বাড়িতে নির্বিঘ্নে প্রবেশ করা থেকে নিশ্চিন্তে কম করে সাতদিন ঘরে বিশ্রাম নেবেন। কোনওভাবে যাতে সেই রোগীকে বিরক্ত না করা হয়। করোনা রোগীকে হেনস্থা না করার বিষয়ে এর আগে একাধিক বার নবান্নে মৌখিক ভাবে আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তারপরেও কাজ না হওয়ায় এই নির্দেশ জারি করা হল। যদিও এই নির্দেশ জারি করা অনেক আগে প্রয়োজন ছিল বলে মনে করছেন অনেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here