স্কুল খোলার দুই সপ্তাহের মধ্যে করোনায় আক্রান্ত প্রায় ১ লক্ষ পড়ুয়া

আমাদের ভারত, ১৪ আগস্ট: করোনা ত্রাসের ত্রস্ত গোটা পৃথিবী। সংক্রমণ প্রতিদিন বাড়ছে। তবু লকডাউন উঠিয়ে বেশির ভাগ দেশেই স্বাভাবিক হবার দিকে এগোচ্ছে। কিন্তু তারমধ্যে উঠে এলো এক ভয়ঙ্কর তথ্য। আমেরিকায় স্কুল খুলতেই মাত্র দু সপ্তাহের মধ্যে প্রায় এক লক্ষ পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে। ফলে ট্রাম প্রশাসনের স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

এর আগেও ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। এবার সংক্রমণ বাড়লেও স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ এই সিদ্ধান্তের মাশুল গুনতে হচ্ছে আমেরিকার খুদে পড়ুয়াদের। সরকারি হিসেব বলছে জুলাই মাসের মাঝামাঝি স্কুল শুরু হওয়ার মাত্র দুই সপ্তাহের মধ্যে করোনা আক্রান্ত হয়েছে প্রায় ১ লক্ষ খুদে পড়ুয়া।

আমেরিকান অ্যাক্যাডেমি অফ পেডিয়াট্রাইক্স একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে বলা হয়েছে স্কুল চালুর পর মাত্র দুই সপ্তাহের মধ্যে এক লক্ষ খুদে পড়ুয়ারা করোনায় আক্রান্ত হয়েছে। জুলাই শেষ দুই সপ্তাহের মধ্যে ৯৭ হাজার পড়ুয়া করোনায় সংক্রমিত হয়েছে। স্কুল যাতায়াতের পথেই যে এই সব সংক্রমণ হয়েছে তাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

রিপোর্টে আরো দাবি করা হয়েছে, জুলাইয়ের ওই দুই সপ্তাহে করোনায় আক্রান্ত হয় কমপক্ষে ২৫ টি শিশুর মৃত্যু পর্যন্ত হয়েছে। শিশুদের মধ্যে করোনা ভাইরাসের প্রকোপ কম বলে এতদিন দাবি করা হচ্ছিল। কিন্তু আমেরিকান অ্যাক্যাডেমি অফ পেডিয়াট্রাইক্স সমীক্ষার রিপোর্ট তা একেবারে ভুল প্রমাণ করে দিল।

এই রিপোর্ট সামনে আসতেই মার্কিন প্রশাসনের স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। স্কুল চালুর প্রথম দুই সপ্তাহের মধ্যে যদি ১ লক্ষ শিশু করোনায় আক্রান্ত হয় তাহলে স্কুল খোলা থাকলে সেই সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে বিশেষজ্ঞ মহল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here