বিবাদ আরোও বাড়ল! নেপালে বন্ধ ভারতীয় চ্যানেলের সম্প্রচার

আমাদের ভারত, ১০ জুলাই: নেপালের সঙ্গে মানচিত্র নিয়ে বিবাদের জের আরও সম্প্রসারিত হল। নেপাল এবার নিজের দেশে ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দিলো। নেপালের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী তথা নেপাল কমিউনিস্ট পার্টির মুখপত্র নারায়ন কাজি শ্রেষ্ঠা ভারতীয় মিডিয়ায় তাদের দেশের সরকার ও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভিত্তিহীন প্রচার চালানোর অভিযোগ তুলেছিলেন। আর তার কিছু পরেই নেপাল সরকার ভারতীয় মিডিয়া সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নেয়।

লিম্পিয়াধুরা, কালাপানি, লিপুলেখ নিয়ে ভারত ও নেপালের সম্পর্ক গত কিছুদিনে অনেকটাই অবনতি হয়েছে। সীমান্তেও উত্তেজনা বেড়েছে। তার মধ্যে নেপালের এই সিদ্ধান্ত উত্তেজনার পারদ আরও বৃদ্ধি করল বলে মত বিশেষজ্ঞদের।

এখন থেকে শুধুমাত্র দূরদর্শন চ্যানেলে দেখা যাবে নেপালের। এছাড়া কোন টিভি চ্যানেল সেখানে চলবে না। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নেপালে ভারতের সব চ্যানেল সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। জানা গেছে নেপাল সরকার অনির্দিষ্টকালের জন্য নেপালে ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করেছে।

কয়েকদিন আগে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলির প্রধান উপদেষ্টা বলেছিলেন ভারতের সংবাদমাধ্যমে নেপাল সরকার ও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভিত্তিহীন ও আপত্তিজনক খবর দেখানো হচ্ছে। নেপালের প্রধানমন্ত্রী দাবি করেছিলেন তাঁকে উৎখাত করার জন্য ভারতে গোপনে বৈঠকও হচ্ছে। ইতিমধ্যেই নেপালের পার্লামেন্টের সংবিধানের দ্বিতীয় সংশোধনী পাস হয়েছে তাতে নেপালের নতুন মানচিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতের একাধিক ভূখণ্ড সেখানে নিজেদের বলে দাবি করেছে নেপাল। আর তাই নিয়েই দু’দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here