ভারতীয় ভূখণ্ডের একাধিক এলাকা নিজেদের মানচিত্রে ঢুকিয়ে সংশোধিত ম্যাপ পাশ হয়ে গেল নেপালের সংসদে

আমাদের ভারত, ১৮ জুন: ভারতীয় ভুখন্ডের একাধিক এলাকাকে নিজের দেশের অন্তর্ভুক্ত করে নিজেদের নতুন মানচিত্র তৈরীর সংশোধনী বিল পাশ হয়ে গেল নেপালের সংসদে। সর্বসম্মতিতে সংবিধান সংশোধনী এই বিল পাস হয়েছে নেপালের সংসদে।

এভাবে নেপালের সংশোধিত রাজনৈতিক ও প্রশাসনিক মানচিত্রে ভারতের একাধিক এলাকাকে নিজেদের সীমান্তে ঢুকিয়ে নিল নেপাল। নেপালের সংসদের উচ্চকক্ষের ৫৭ জন সদস্যই এই নতুন বিলের পক্ষে ভোট দিয়েছে। জানা যায়, গত মাস প্রথম দিক থেকেই ভারতের সঙ্গে নেপালের সম্পর্কের অবনতির সূত্রপাত হয় এই এলাকা দখলকে কেন্দ্র করে।

ঐদিন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং উত্তরাখন্ডে ৮০ কিলোমিটার দীর্ঘ তাওয়াঘাট- লিপুলেখ সড়কের উদ্বোধন করেন। কিন্তু সেই সময় নেপাল দাবি করে ওই রাস্তা তাদের ভূখণ্ডের অন্তর্গত। সেটা ভারতের নয় বলে তারা জানায়। আর তারপরই নেপাল ওই এলাকা নিয়ে তৎপরতা শুরু করে দেয়।

তড়িঘড়ি নতুন ম্যাপ তৈরি করে ফেলে তারা। নিজেদের দেশের ওই নতুন মানচিত্রের ভারতের লিপুলেখ, কালাপানি, লিম্পিয়াধুরা নিজেদের সীমান্তে ঢুকিয়ে নিয়েছে নেপাল। অথচ এই তিনটি এলাকাই উত্তরাখণ্ডের মধ্যে পড়ে।

যদিও নেপালের বিদেশমন্ত্রী এর আগে সংবাদমাধ্যমে বলেছিলেন, “জম্মু-কাশ্মীর নিয়ে গত নভেম্বরে নিজেদের মানচিত্র বদল করেথে ভারত।আর তারপরেই আমরা এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তগুলি স্থায়ী এবং ওই এলাকাগুলি নেপালের মধ্যে পড়ে এনিয়ে কোনো দ্বিধা নেই।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here