নতুন শিক্ষা বর্ষ শুরু ১ নভেম্বর থেকে, ঘোষণা হল সারা বছরের সূচিও

আমাদের ভারত, ২২ সেপ্টেম্বর: করোনা পরিস্থিতিতে চলতি বছরে আগামী পয়লা নভেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তর প্রথম সেমিস্টারের ক্লাস। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পখরিওয়াল নিশাঙ্ক। এই শিক্ষা বর্ষের সারা বছরের সূচিও নির্ধারিত করা হয়েছে।

একটি টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করা হয়েছে। কমিশন এবং ইউজিসি সেই নির্দেশিকা অনুমোদন দিয়েছে। সেই অনুযায়ী শিক্ষা বর্ষের প্রয়োজনীয় তারিখ গুলি হল, আগামী ৩১ অক্টোবরের মধ্যে সমস্ত ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। প্রথম বর্ষের পঠন-পাঠন শুরু করতে হবে ১ নভেম্বর ২০২০ থেকে। পরীক্ষা প্রস্তুতির জন্য ২০২১ সালের ১ মার্চ থেকে ৭ এই মার্চ ছুটি দেওয়া হবে। পরীক্ষা হবে ২০২১ সালের ২১ মার্চ থেকে 2৬ শে মার্চ।

এরপর ২৭ শে মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সেমিস্টার ব্রেক থাকবে। জোড়া সেমিস্টার শুরুর তারিখ ধার্য হয়েছে ২০১১ সালের ৫ এপ্রিল। প্রস্তুতির জন্য ১ আগস্ট থেকে ৮ আগস্ট ছুটি দেওয়া হবে। পরীক্ষা নেওয়া হবে ৯ আগস্ট থেকে। একুশে আগস্টের মধ্যে সেমিস্টার ব্রেক হবে ২২ শে আগস্ট থেকে ২৯ শে আগস্ট। এই ব্যাচের পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষের শুরু হবে ২০২০ সালের ৩০ আগস্ট থেকে।

এছাড়াও আরও একটি বড় সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। পরিস্থিতিতে পড়ুয়ারা আর্থিক টানাটানির মধ্যে দিয়ে যাচ্ছেন। সেই কথা মাথায় রেখে, কোন ছাত্র যদি কলেজ বা বিশ্ববিদ্যালয় ভর্তি হয়েও ছেড়ে দেন তাহলে সে তার পুরো অর্থ ফেরত পাবে। মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা মিলবে। তবে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তা করতে হবে। শুধু নতুন শিক্ষাবর্ষের ক্ষেত্রেই এই সুবিধাগুলো দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here