শুধু ফুসফুস নয় হৃদযন্ত্র ও কিডনির ব্যপক ক্ষতি করতে পারে করোনা, তথ্য উঠে এলো নতুন গবেষণায়

আমাদের ভারত,২৮ সেপ্টেম্বর:এতদিন শোনা গিয়েছিল করোনার দাপটে ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিন্তু নতুন গবেষণায় আরও চাঞ্চল্যকর তথ্য ধরা পড়েছে। জানা গেছে শুধু ফুসফুসেই নয়,করোনা ভাইরাস বয়ে আনতে পারে হৃদরোগের সমস্যা। সংক্রমণ ছড়াতে পারে কিডনিতে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের বক্তব্যেই সেই তথ্যই উঠে এসেছে।

একটি সংবাদ মাধ্যমের অনুষ্ঠানে গিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। সেখানে তার কাছে জানতে চাওয়া হয়, নতুন গবেষণার এই তথ্য সম্পর্কে কি জানে কেন্দ্র সরকার? জনস্বাস্থ্যের ওপর করোনার প্রভাব এই প্রভাব সম্পর্কে সরকারের কি পরিকল্পনা রয়েছে? সেক্ষেত্রে কেন্দ্রীয় মন্ত্রীর উত্তর ছিল, “নতুন গবেষণা সম্পর্কে আমরা জানি” । তবে তিনি এও বলেন, “এই ধরনের গবেষণা খুবই কম নমুনার উপর করা হয়। তাই এই সমীক্ষা গুলি ফলাফলের উপর ভিত্তি করে সামগ্রিক জনসংখ্যার ক্ষেত্রে কোনো সিদ্ধান্তে আসতে চাইলে তা ভুল হতে পারে। তবে সমস্যাটি যেকোনো সময় গুরুতর হয়ে উঠতেই পারে। সেই কারণে আমরা একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছি। যারা এই বিষয়গুলি নিয়ে কাজ করবে। আইসিএমআর কে এই ধরনের বিষয়ে সক্রিয়ভাবে গবেষণার আর্জি জানিয়েছি।”

একইসঙ্গে তিনি সকলের কাছে অনুরোধ করেছেন ধর্মীয় স্থানে গিয়েও যেনো কেউ মাস্ক না খোলেন। তিনি বলেন, মাথায় রাখুন ঈশ্বর মাস্ক পরা নিষিদ্ধ করেননি। মন্দির ছাড়াও যে কোনো জনবহুল স্থানে মাস্ক পরুন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here