ম্যাসেজ ফরওয়ার্ডিং-এ নয়া বিধি নিষেধ হোয়াটসঅ্যাপের

আমাদের ভারত, ৭ এপ্রিল : এবার করোনা সংক্রান্ত গুজব আটকাতে নতুন বিধি-নিষেধ জারি করল সোশ্যাল মিডিয়ার অন্যতম মেসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপ। মঙ্গলবার থেকে অনেকবার ফরওয়ার্ড হওয়া কোন মেসেজ একবারে একজনের বেশি কাউকে আর পাঠানো যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র আধিকারিকরা বেশ কিছুদিন ধরেই বলছেন, বিশ্বজুড়ে এপিডেমিকের চেয়েও বেশি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে ইনফোডেমিক। সোশ্যাল মিডিয়া বিশেষ করে হোয়াটসঅ্যাপে এই রোগ নিয়ে যে যার ইচ্ছে মতো খবর দিয়ে চলেছে। আর এর ফলে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠছে। প্রায় প্রতি দেশেই প্রশাসকরা বলছেন ভুল খবর ছড়িয়ে আতঙ্ক আরো বাড়াবেন না। কিন্তু তা আটকানো যাচ্ছে না। পরিস্থিতি মোকাবিলায় হোয়াটসঅ্যাপ ঠিক করেছে বারবার ফরওয়ার্ড হওয়া ম্যাসেজ যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে।

আর সেই জন্যই এই নতুন বিধি। যে মেসেজটি পাঁচবার অথবা তার বেশি ফরওয়ার্ড হয়ে গেছে সেগুলিকে একদফায় একজনের বেশি কাউকে আর পাঠানো যাবে না। মনে করা হচ্ছে এতে খানিকটা হলেও কমতে পারে গুজব বা মিথ্যা খবরের প্রচার।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, এর আগে যখন গণহারে মেসেজ ফরওয়ার্ড রূখতে একবারে ৫ জনের বেশি কাউকে মেসেজ ফরওয়ার্ড করা যাবে না, এই নিয়ম চালু হয় তখন মেসেজ ছড়ানোর হার প্রায় ২৫ শতাংশ কমে গিয়েছিল। তাই এবার করোনার গুজব ও আতঙ্ক ছড়ানো আটকাতে হোয়াটসঅ্যাপের এর নতুন নিয়ম কতটা কার্যকরী হয় তাই এখন দেখার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here