করোনা সংক্রমণ ঠেকাতে মেট্রোয় টোকেনের বদলে স্পর্শহীন টিকিট চালুর ভাবনা

আমাদের ভারত, ৩০ এপ্রিল:করোনা ঠেকাতে মেট্রো রেলে টোকেন যাত্রার বদলে চালু হতে পারে স্পর্শহীন টিকিট।লকডাউন ওঠার পর মেট্রোরেলে ভিড় কমানোর ব্যবস্থা করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।ভিড় কমাতে কি কি ব্যবস্থা গ্রহণ করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করছে সরকার। প্রাথমিকভাবে খবর করোনার সংক্রমণ ঠেকাতে টোকেন ব্যবস্থা উঠিয়ে দেওয়া হতে পারে। স্পর্শ করা যাবে না এইরকম ভাবে অর্থাৎ স্পর্শহীন মেট্রোরেলের টিকিট ইস্যু করার জন্য স্মার্ট কার্ড চালুর সম্ভাবনা রয়েছে।

লক ডাউন ওঠার পর, মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে মেট্রো সফরের সময় সামাজিক দূরত্বের বিধির কঠোর ভাবে মানতে হবে। যথেষ্ট দূরত্ব বজায় রাখতে হবে দুজন যাত্রীর মধ্যে। নিয়ম মেনে লাইন করে ভেতরে ঢুকতে হবে। ভীড় নিয়ন্ত্রণ রাখতে হবে। স্ক্রীনিং বাধ্যতামূলক হবে সব মেট্রো স্টেশনে।

মেট্রো রেলের এক উচ্চপদস্থ আধিকারিক সূত্রে খবর, স্পর্শহীন টিকিট করতে স্মার্ট কার্ড চালু করার চিন্তাভাবনা করছে মেট্রোরেল কর্তৃপক্ষের। এতে টিকিট কাউন্টারের ভিড় ও এড়ানো যাবে বলে মনে করি হচ্ছে।

মঙ্গলবার দিন লকডাউন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী গোষ্ঠীর একটি বৈঠক হয়েছে। সেখানেই মেট্রোরেল চালু নিয়ে কথা হয়। তবে স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশ না দেওয়া পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করা হবে না বলেও জানানো হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here