ভারতীয় সেনার নতুন কমব্যাট ইউনিফর্ম আসছে, একাধিক বিশেষত্ব রয়েছে নতুন পোশাকে

আমাদের ভারত, ১৫ জানুয়ারি:দীর্ঘ কয়েক দশক পর ভারতীয় সেনার পোশাকে পরিবর্তন আসছে। সেনা দিবসের দিন ভারতীয় সেনাবাহিনীর নতুন কমব্যাট ইউনিফর্ম প্রদর্শন করা হয়। প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের জন্য এই নতুন ইউনিফর্ম আনা হয়েছে। এই পোশাকের অনেকগুলো বৈশিষ্ট্য আছে।

সেনা জওয়ানদের জন্য তৈরি নতুন ইউনিফর্মে ডিজিটাল ডিসরাপটিভ প্যাটার্ন থাকবে। আগে কখনো সেনার ইউনিফর্ম এমন ডিজাইন দেখা যায়নি। ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি এই পোশাক ডিজাইন করেছে। ইউনিফর্মের কাপড়েও বদল আনা হয়েছে। নতুন ইউনিফর্ম এর ৩৯% পলিয়েস্টার থাকবে। সুতির কাপড় ভারতের আর্দ্র জলবায়ুতে সেনাদের জন্য আরামদায়ক হবে। যেকোনো আবহাওয়া ও পরিস্থিতিতে এই পোষাক সেনাদের আরামদায়ক হবে। একই সঙ্গে হালকা টেকসই হবে এই পোষাক।

ইউনিফর্মের রঙেও বদল এসেছে। অলিভ গ্রীন এর সঙ্গে বেইজ মিশিয়ে পোশাক তৈরি করা হয়েছে। যার ফলে জঙ্গল মরুভূমি যেকোনো জায়গায় সেনাদের লুকিয়ে থাকতে সাহায্য করবে।

এতদিন পর্যন্ত ভারতীয় সেনার পোশাকে শার্ট প্যান্টের ভেতরে গুঁজে পড়তে হতো। নতুন ইউনিফর্ম এটা করা দরকার নেই। এতে পোশাক পরার ধরনেও সেনা জওয়ানদের সুবিধা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আর ডিজিটাল প্যাটার্নের এই ইউনিফর্ম খুব সহজে নকল করা সম্ভব নয়। তাই বাজারে এই পোশাক পাওয়া যাবে না।

সেনার পোশাকে ভিন্নতা আনার চেষ্টা অনেকদিন ধরেই চলছিল। পোশাকে এই ভিন্নতার পাশাপাশি বুলেট প্রুফ জ্যাকেট ও হেলমেট তৈরীর কাজ চলছে বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here