৩ লাখ কোটি টাকার লোন পাওয়া যাবে ক্ষুদ্র মাঝারি শিল্পে, লাগবে না গ্যারান্টি, ১ম বছর সুদ দিতে হবে না

আমাদের ভারত, ১৩ মে: দেশের অর্থনীতিকে ট্র্যাকে ফেরাতে মঙ্গলবার ২০ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই প্যাকেজ সম্পর্কে বিস্তারিত জানালেন অর্থমন্ত্রী নির্মালা সীতারমন।

এই প্যাকেজে ক্ষুদ্র মাঝারি কুটির শিল্পের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে ছোট সংস্থায় যারা চাকরি করেন তাদের জন্য ইপিএফ এর বিশেষ সুবিধা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ছোট শিল্পের ক্ষেত্রে ঋণ দেওয়ার জন্য বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রীর জানিয়েছেন, ক্ষুদ্র- মাঝারি কুটির শিল্পে ১২ কোটি মানুষ যুক্ত। এদের জন্য ৩ লাখ কোটি টাকার লোন দেওয়া হবে। এর জন্য কোন গ্যারান্টি লাগবে না। চার বছরে তা শোধ করতে হবে। প্রথম বছর সুদ দিতে হবে না।

দেশীয় ব্র্যান্ডের জোর দেওয়ার কথা উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী। সেই সূত্র ধরেই অর্থমন্ত্রী জানান ধুঁকতে থাকা ছোট শিল্পের জন্য ২০ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হবে। এরফলে দু’লক্ষ এম এস এম ই উপকৃত হবে।

৫০ হাজার কোটি টাকা মধ্য-ক্ষুদ্র শিল্পকে দেওয়া হবে। যাতে তারা তাদের ব্যবসা বৃদ্ধি করতে পারেন। যে সমস্ত সংস্থার ১০০ কোটি টাকা পর্যন্ত টার্নওভার আছে তারা ২৫ কোটি ঋণ পাবে।

২০০ কোটি টাকা পর্যন্ত টেন্ডারের ক্ষেত্রে গ্লোবাল টেন্ডার ডাকা হবে না।এতে ছোট শিল্প উপকৃত হবে। বিশেষ করে সরকারি ক্ষেত্রে।

জোর দেওয়া হবে ই-মার্কেটে। ১৫ হাজার টাকার মধ্যে আয়ের ব্যাক্তিরা ইপিএফ থেকে টাকা তুলতে পারবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here