অর্থনীতি চাঙ্গা করতে কমানো হল কর্পোরেট কর, সিদ্ধান্ত “ঐতিহাসিক” বললেন মোদী

অর্থনীতি চাঙ্গা করতে কমানো হল কর্পোরেট কর, সিদ্ধান্ত “ঐতিহাসিক”  বললেন মোদী

আমাদের ভারত,২০ সেপ্টেম্বর: সাংবাদিক সম্মেলন করে অর্থমন্ত্রী ঘোষণা করলেন দেশীয় কোম্পানির ক্ষেত্রে কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২৫.১৭ শতাংশে নিয়ে আসা হবে। এরমধ্যে সারচার্জ এবং সেস যুক্ত রয়েছে। এই অর্থবর্ষ থেকেই তা কার্যকর হবে। আর। অর্থমন্ত্রীর ঘোষণার পরই তরতর করে বাড়তে থাকে সেনসেক্স। অন্যদিকে কর্পোরেট কর ছাড়ের সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার দাবি এই সিদ্ধান্ত খুব তাড়াতাড়ি ভারতকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দিকে এগিয়ে দেবে।

কর্পোরেট কর কমানোর সিদ্ধান্ত ঘোষণা করার সাথে নির্মলা সীতারামন বলেন, ফরেন পর্টফলিও ইনভেস্টরস অর্থাৎ এফপিআই-এর আয়ের উপর যে চড়া সারচার্জ বসানো হয়েছিল তা থেকেও অব্যাহতি দেওয়া হলো।

স্বভাবতই অর্থমন্ত্রীর এই ঘোষণার পরই হাসি ফোটে লগ্নিকারীদের মুখে।তরতর করে বাড়তে থাকে শেয়ার দর। এই মুহূর্তে সেনসেক্স ২০০০ এবং নিফটি ৬০০ এর বেশি পয়েন্টে ঘোরাফেরা করছে। উৎপাদন এবং পরিকাঠামোর ক্ষেত্রে শেয়ার দর উল্লেখযোগ্যভাবে বেড়েছে। অর্থাৎ এটা স্পষ্ট যে অর্থমন্ত্রীর আজকের দেওয়া ওষুধের ভালোই কাজ হয়েছে।

মেক ইন ইন্ডিয়া স্বপ্ন সার্থক করতে উদ্যোগ পতিদের বিশেষ সুবিধা দেওয়া হয়। নতুন সংস্থাগুলির জন্য ১৫% কর্পোরেট কর ধার্য করা হবে। এর জন্য রাজকোষ থেকে দেড় লক্ষ কোটি টাকা ব্যয় হবে । তবে নির্মলার যুক্তি আর্থিক মন্দা কাটাতে পারলে উৎপাদন এবং পরিকাঠামো ক্ষেত্রে জোয়ার আসবে। যা পরে জিএসটির মাধ্যমে ঘাটতি পূরণ করা হবে।

নির্মলা সীতারামনের ঘোষণার পরই প্রধানমন্ত্রী টুইট করে বলেন, করপোরেট কর কমানোর সিদ্ধান্ত ঐতিহাসিক। মেক ইন ইন্ডিয়া তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই সিদ্ধান্ত। মোদী বলেন বিদেশী লগ্নিকারীরা এই সিদ্ধান্তের ফলে বিনিয়োগ করতে আকৃষ্ট হবেন। বেসরকারি সংস্থাগুলোতে প্রতিযোগিতা এবং কর্মসংস্থান বাড়বে যা ১৩০ কোটি দেশবাসীকে জয়ের লক্ষ্যে নিয়ে যাবে। প্রধানমন্ত্রী দাবি করেন গত কয়েক সপ্তাহ ধরে সরকারের একাধিক সিদ্ধান্ত এবং ঘোষণা স্পষ্ট করে দিয়েছে সরকার আর্থিক মন্দা কাটাতে কোনো ত্রুটি রাখেনি। মোদী আরোও দাবি করেন, করপোরেট কর কমানোর সিদ্ধান্ত সমাজের বিভিন্ন স্তরে উন্নতি এবং সমৃদ্ধি হবে এবং ভারতকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + eight =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.