ভারতের একটি অংশ একেবারে করোনা মুক্ত এখনও, জানেন কোথায়?

আমাদের ভারত, ১৬ জুলাই: দেশ জুড়ে যখন করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে, তখন ভারতবর্ষেই একটি অংশ একেবারে করোনা মুক্ত রয়েছে। সেখানে এখনো পর্যন্ত একজনেরও করোনা আক্রান্তের খবর পাওয়া যায়নি। ভারতের অন্যতম অঞ্চল কেন্দ্রশাসিত লাক্ষাদ্বীপ।

৩৬টি ছোট দ্বীপ নিয়ে তৈরি এই দ্বীপপুঞ্জ। আর সেখানে বসবাস করেন মোট ৬৪ হাজার মানুষ। কেন্দ্র সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তালিকায় এই দ্বীপের কোন সংক্রমিতের খোঁজ পাওয়া যায়নি।

লাক্ষা দ্বীপের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে এখন পর্যন্ত ৬১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে ওই দ্বীপে। তাদের সবারই রিপোর্ট নেগেটিভ এসেছে।

লাক্ষা দ্বীপের স্বাস্থ্য সচিব জানিয়েছেন, প্রথম থেকেই তারা আইসিএমআরের নিয়ম মেনে মাস্ক পড়া চালিয়ে যাচ্ছেন। নিয়মমাফিক কন্ট্রাক্ট রেসিংয়ের কাজও করছেন তারা। সন্দেহভাজনদের রেখেছেন করেনটাইন সেন্টারে। যাদের সামান্যতম জ্বর কিংবা উপসর্গ দেখা গেছে তাদের সঙ্গে সঙ্গে চিকিৎসা করা হচ্ছে। আর সেই জন্যই আটকে দিতে পেরেছেন তারা এই মারণ ভাইরাসকে।

এই দ্বীপপুঞ্জের পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণে রয়েছে যে কেন্দ্রীয় সরকারের কাছে তারা ওই অঞ্চলে স্কুল খোলার অনুমতি চেয়ে চিঠি দিয়েছেন। যদি কোন ভাবে এই দীপপুঞ্জে করোনা সংক্রমণ শুরু হয় তাহলে স্বাস্থ্যব্যবস্থা একেবারে ভেঙে পড়বে। তাই প্রথম থেকেই তারা কড়া হাতে পরিস্থিতি সামলেছেন। বিপুল সংখ্যায় পরীক্ষা করেছেন। যখন লাক্ষাদ্বীপে করোনা পরীক্ষা শুরু হয়েছিল তখন দেশে ফেরা বিমান যাত্রীদের পরীক্ষা শুরু হয়নি। আর সেই কারণেই ভারতের এই ছোট্ট দ্বীপপুঞ্জ এখনো পর্যন্ত করোনাকে পরাজিত করতে সক্ষম হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here