মে দিবস পালনের মধ্যে নেই কোনো উচ্ছ্বাস

আমাদের ভারত, পূর্ব মেদিনীপুর, ১ মে: অন্যান্য বছর মে দিবস ঘিরে রাজ্যের অন্যতম হলদিয়া শিল্পাঞ্চলে যে উচ্ছ্বাস দেখা যায় শ্রমিকদের মধ্যে এবছর তা একেবারেই নেই। রাজ্যের বিভিন্ন শিল্পাঞ্চলের মধ্যে হলদিয়া অন্যতম। ছোট-বড় বহু কারখানা এখানে আছে। ফলে স্বাভাবিকভাবেই হলদিয়াতে অন্যান্য বছর মে দিবস পালন হয় ঘটা করে। এ বছর চিত্রটা পুরো অন্য রকম। দীর্ঘ লকডাউনে বন্ধ বহু কারখানা। কাজ হারিয়ে বেকার বহু স্থায়ী ও অস্থায়ী শ্রমিক। অনেক শ্রমিক আবার পেটের দায়ে পেশা বদলে সবজি মাছ বিক্রি করতে শুরু করেছেন। ফলে শ্রমিক সংগঠনগুলি বেশিরভাগ পতাকা উত্তোলনের মাধ্যমে কোনও রকমে দিনটা উদযাপন করেছে।

পূর্ব মেদিনীপুর রেড জোনের মধ্যে থাকায় আপাতত ১৭ মে পর্যন্ত বন্ধ থাকবে সব কল কারখানা। ফলে সমস্যায় শ্রমিক ও মালিক সবাই। কবে সব স্বাভাবিক হবে ঠিক নেই। একে লকডাউন তার ওপর হলদিয়ার অনেক জায়গায় কনন্টেমেন্ট জোন থাকায় মানুষ জন গৃহবন্দি। তাই মে দিবসের অনুষ্ঠানে জমায়েত তো দূরের কথা দু এক জায়গায় শুধু পতাকা তোলা হয়েছে কোনও রকমে। আবার অনেক জায়গায় কোনও অনুষ্ঠান হয়নি।
জেলার বাকি অংশে দু-একটি জায়গায় পতাকা তোলা হলেও তার বাইরে বেশি কিছু হয়নি। দু একটি জায়গায় অবশ্য অনুষ্ঠান স্থল থেকে দুঃস্থদের খাওয়ার সামগ্রী দেওয়া হয়েছে। সব মিলিয়ে একটা হতাশা ও অজানা আশঙ্কার মধ্যে দিয়ে মে দিবস পালন হল হলদিয়া সহ সারা জেলায়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here