জ্বর বা অন্য উপসর্গ না থাকলে টেস্ট ছাড়াই হাসপাতাল থেকে এবার ছুটি করোনা রোগীর

রাজেন রায়, কলকাতা, ২ আগস্ট: বিপুল রোগীর চাপ কমাতে এমনিতেই হাঁসফাঁস অবস্থা রাজ্যের হাসপাতালগুলির। প্রত্যেকদিনই বিপুল পরিমাণ রোগীর চাপ বাড়ছে হাসপাতালে। কিন্তু সেই পরিমাণ শয্যা মিলছে না। তাই আগের মত দু’বার করোনা টেস্ট করে নেগেটিভ দেখে ছাড়ার পদ্ধতির এবার বদল করল রাজ্য প্রশাসন। বলা হয়েছে, জ্বর বা অন্য উপসর্গ না থাকলে টেস্ট ছাড়াই হাসপাতাল থেকে ছুটি মিলবে করোনা রোগীর। যদিও এর ফলে অল্প হলেও বিপদের সম্ভাবনা দেখছে রাজ্যের বিরোধী দলগুলি।

নবান্নের নির্দেশে এবার তাই নয়া নির্দেশিকা প্রকাশ করল স্বাস্থ্যভবন। নির্দেশিকায় বলা হয়েছে, আইসিএমআরের নিয়ম অনুযায়ী করোনা ধরা পড়ার ৭ দিন অতিক্রম হওয়ার পরে যদি আরও ৩ দিন জ্বর বা অন্য কোনও উপসর্গ না থাকে, তবে কোনও টেস্ট ছাড়াই হাসপাতাল বা সেফ হোম থেকে সার্টিফিকেট সহ-ই তাঁকে ছুটি দিয়ে দেবেন চিকিৎসকরা। এরপর ৭ দিন হোম আইসোলেশনে থাকার পর স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন ওই ব্যক্তি।
এই মর্মে সব জায়গায় স্বাস্থ্যভবন থেকে নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠার পরেও বহু মানুষকে হেনস্থা বা সামাজিকভাবে একঘরের সম্মুখীন হতে হচ্ছে বলে অভিযোগ। সেই কারণেই এই নয়া নির্দেশিকা বলে দাবি প্রশাসনের। তবে নয়া এই নির্দেশিকা নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। তাদের দাবি, উপসর্গহীন থাকলেও কেউ যদি ভিতরে ভিতরে অসুস্থ থাকলেও তাকে ছেড়ে দিলে তিনি বাড়ি ফিরে পরিবারের এবং এলাকার লোকজনকে সংক্রামিত করতে পারেন। যদিও এই নিয়ে রাজ্য প্রশাসনের কোনও কর্তাই মুখ খুলতে চাননি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here