বিদেশি অনুদানের জন্য ছাড়পত্র মিলল না, ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার করা মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

আমাদের ভারত, ২৫ জানুয়ারি:পয়লা জানুয়ারি ১২ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদানে ছাড়পত্র বাতিল করেছে কেন্দ্র। এই বিষয়ে অন্তর্বর্তীকালীন ছাড়ের আর্জি জানিয়ে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। আজ শীর্ষ আদালতে হাজির খারিজ করে দিল সেই মামলা।

এই মামলাটি করেছিল গ্লোবাল পিস ইনিশিয়েটিভ নামের একটি আমেরিকান সংস্থা।সংস্থাটির আবেদনে বলা হয়েছিল করোনা মহামারী কালে ত্রাণের ব্যবস্থা করেছিল বহু স্বেচ্ছাসেবী সংস্থা। এখন বিদেশে অনুদান বন্ধ হওয়ায় তাদের ত্রাণছর কাজ বাধাপ্রাপ্ত হতে পারে। কোভিড পরিস্থিতিতে লক্ষ লক্ষ মানুষকে সাহায্য করেছে সংস্থাগুলি। আবেদন করা হয়েছিল ভারতের মহামারীর প্রকোপ যতদিন রয়েছে ততদিন মানুষকে সাহায্যের কাজে বাধাহীনভাবে চালিয়ে যাতে যেতে পারে সংস্থাগুলি সেই বিষয়টি মাথায় রেখেই সুপ্রিমকোর্ট অন্তর্বর্তী কালীন ছাড় দিক বিদেশি অনুদানে।

কিন্তু বিচারপতি এ এম খানউইলকার, দীনেশ মাহেশ্বরী ও সিটি রবি কুমারের বেঞ্চ এই বিষয়ে জানায়, সময়ের মধ্যে যে ১১ হাজার ৪৯৪ টি সংস্থা কেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিল। তাদের ছাড়পত্রের পুনর্নবীকরণ ইতিমধ্যেই হয়েছে। আদালত জানিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা গুলো এই বিষয়ে কেন্দ্রের কাছে আবেদন করুক এ বিষয়ে তারা সিদ্ধান্ত নেবে।

গত বছর ২৫ ডিসেম্বর মাদার টেরেসার সংস্থার বিদেশি অনুদানের ছাড়পত্র পুনর্নবীকরণ করা হবে না বলে জানিয়েছিল কেন্দ্র। যা নিয়ে বিতর্ক শুরু হয়। ঘটনার প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ হওয়া নিয়ে মিশনারিজ অফ চারিটি জানিয়েছিল কেন্দ্র তাদের কোন ব্যাংক একাউন্ট বন্ধ করেনি বরং সংগঠনের পক্ষ থেকে সব শাখাকে বিদেশি মুদ্রা সংক্রান্ত লেনদেন বন্ধ রাখতে বলা হয়েছিল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here