বৃষ্টি হল না ২১ জুলাই, এটা কি কোনো অশুভ ইঙ্গিত, ভাবাচ্ছে তৃণমূলকে

বৃষ্টি হল না ২১ জুলাই, এটা কি কোনো অশুভ ইঙ্গিত, ভাবাচ্ছে তৃণমূলকে

শ্রীরূপা চক্রবর্তী, আমাদের ভারত,২১জুলাই:
২১ জুলাইয়ের সব চেয়ে চেনা ছবি কিন্তু আজ ধরা পড়ল না কোনো ক্যামেরায়। কারণ ২১ জুলাই মানে তৃণমূলের শহীদ মঞ্চ থেকে বৃষ্টিতে ভিজতে ভিজতে বক্তব্য রাখছেন তৃণমূল সুপ্রিমো। আর বৃষ্টিতে ভিজতে ভিজতে দলনেত্রীর বক্তব্য আস্বাদন করছেন হাজার হাজার কর্মী সমর্থক। না এবার তেমন কিছুই হল না। তাহলে কি এটা ঘোর অমঙ্গল? এই প্রশ্ন উঁকি দিয়েছে তৃণমূলের অভ্যন্তরে। আর এই বৃষ্টি না হওয়ায় অশনিসংকেত যে নেত্রীকেও ভাবিয়েছে, তা পরিস্কার হয়ে গেছে মঞ্চে দাঁড়িয়ে বলা তার কথা থেকেই। অমঙ্গলের কালোছায়া কাটাতে তিনি সূর্যের প্রখর রোদকে দৃঢ় ও লড়াকু হবার নির্দেশ বলে ব্যাখ্যা করেন। কিন্তু বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানাতে শানাতে নেত্রীর একাধিক বার মনে পড়েছে বরুন দেবের কথা। তাহলে কি অমঙ্গলের ভাবনা নেত্রীকেও ভাবিয়েছে?

বক্তব্য রাখতে উঠেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “সকালে বৃষ্টি হয়ে গেছে। এখন রোদ। সূর্যদেব এই রোদ দিয়ে আমাদের বলছেন, দৃপ্ত হও, আর বেশি লড়াই করার জন্য তৈরি হও।” মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, “আগে সভা চলাকালীন বৃষ্টি হত। কিন্তু তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে সভা চলাকালীন আর হয় না।” কিন্তু রেকর্ড তা বলেছে না। ফলে সম্ভবত নেত্রীকেও অমঙ্গলের কালো ছায়ার ভাবনা ভাবিয়েছে ২১ জুলাইয়ের দিন বৃষ্টি না হওয়াকে কেন্দ্র করে। সেই জন্যই মঞ্চ উঠে তাকে সূর্য দেবের ফুটিফাটা রোদকে দৃঢ় হবার নির্দেশ বলে ব্যাখ্যা করতে হয়েছে।

২১ জুলাই রাজ্যের নানা প্রান্ত থেকে নেত্রীর ডাকে সাড়া দিয়ে হাতে ছাতা নিয়ে কলকাতা মুখী হতেন লাখ লাখ তৃণমূল কর্মী সমর্থক। সংবাদ মাধ্যমের ক্যামেরায় ধরা পড়তো বৃষ্টির অঝোর ধারায় ভিজতে ভিজতে মমতা বন্দ্যোপাধ্যায় দৃপ্ত স্বরে দলের কর্মসূচি ঘোষণা করতেন। আর কর্মী ছাতা নিয়ে কিংবা ভিজতে ভিজতে নেত্রী বক্তব্য মন্ত্র মুগ্ধের মত শুনতেন। এমনকি মমতাময়ী দলনেত্রী বৃষ্টিতে ভিজতে থাকা কর্মী সমর্থকদের বাড়ি ফিরে স্নান সেরে গরম কিছু খাওয়ার পরামর্শও দিতেন। সঙ্গে বলতেন ২১ জুলাই মানে বৃষ্টি হবেই। আর এই বৃষ্টি শুভ।

কিন্তু এবার তা বৃষ্টি হলনা। কর্মীরা ছাতা এনেছিলেন, মেলেও ধরেছিলেন। তবে বৃষ্টি থেকে বাঁচতে নয় ফুটিফাটা রোদ থেকে বাঁচতে। এবার আর সেই শুভক্ষণ ধরা দিলনা ২১ জুলাইয়ে। বৃষ্টি হলনা। তাই মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্যের মাঝে মাঝেই উঠে এসেছে বৃষ্টির কথা। বিজেপিকে চুড়ান্ত আক্রমণ করতে করতে তিনি বলেছেন, তৃণমূলই পারে বৃষ্টিতে কিংবা প্রখর রোদে সভা করতে। অর্থাৎ ২১ জুলাইয়ের সভায় বৃষ্টি না হওয়াটা বারে বারে ভাবিয়েছে তাকে। তাইতো বৃষ্টির বদলে প্রখর রোদে ঘামে ভিজতে ভিজতে বক্তব্যের মাঝে মাঝেই তার মনে পড়েছে বরুন দেবকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 1 =