” মানুষের জীবন সবার আগে” তাই করোনা থেকে বাঁচতে এবছর রাস্তায় নামবে না পুরীর রথ

আমাদের ভারত, ২৬ এপ্রিল: প্রতি বছর পুরীর রথযাত্রা সাক্ষী থাকে লক্ষ লক্ষ মানুষ। এবার সেখানে থাকবে শুধুই শূন্যতা। কারণ অবশ্য করোনা। এই মারণ ভাইরাসের সংক্রমনের আতঙ্কে আগে থেকেই জনসাধারণের জন্য পুরীর মন্দিরের দরজা বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার রথযাত্রা নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার ও মন্দির কমিটি। জানিয়ে দেওয়া হয়েছে জুন মাসে রথযাত্রা এবার অনুষ্ঠিত হবে পুরীর মন্দিরের ভেতরে।

এবছর আর পুরীর জগন্নাথদেবের রথ রাস্তায় বেরোবে না প্রতিবছরের মতো। জানা যায় যে রথে চড়ে জগন্নাথদেব পথে নামেন সেই রথ তৈরি শুরু হয় অক্ষয় তৃতীয়া থেকে। কিন্তু লক ডাউনের জন্য এবার তা সম্ভব হচ্ছে না। পুরীর মন্দির চত্বরেই এই রথ তৈরি হয় প্রতিবছরই রথ তৈরি হয়। কিন্তু এ বছর তা শুরু করা যায়নি।

ওড়িশার আইনমন্ত্রী জানিয়েছেন লকডাউন উঠলে রথ তৈরি করা গেলেও রাস্তায় নামানো হবে না। মন্দির কমিটি ওড়িশা সরকারের মধ্যে ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সরকার জানিয়েছে রথযাত্রা নিয়ে শেষ সিদ্ধান্ত নেবে মন্দির কমিটি। আর তারপরই মন্দির কমিটি জানায় এই মুহুর্তে মানুষ ও দেশের কথাই আগে ভাবতে হবে। মানুষের বেঁচে থাকার কথা ভাবতে হবে। তাই মন্দিরে ভিতরেই হবে এ বছরের রথযাত্রা।

পুরীর রথযাত্রা উৎসব আন্তর্জাতিক সম্মান প্রাপ্ত। লক্ষ লক্ষ মানুষ এই উৎসব দেখতে আসেন। সেই সময় সেজে ওঠে পুরীর আনাচ-কানাচ। অথচ করোনার খেলায় এবার মন্দির চত্বরে আটকা পড়লো এত বড় উৎসব।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here