কুলিক পাখিরলয় পর্যটক শূন্য, ক্ষতির মুখে এলাকার ব্যবসায়ীরা

স্বরূপ দত্ত, আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ২৭ জুলাই: উত্তর দিনাজপুর জেলার পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু রায়গঞ্জ শহরের অনতিদূরে অবস্থিত কুলিক পাখিরালয়ে উৎসাহী মানুষদের আনাগোনা কমে যাওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ওই এলাকার ব্যবসায়ীরা। অন্যদিকে, করোনা সংক্রমনের বাড়বাড়ন্তে উদ্ভূত পরিস্থিতির কারণে কুলিক পাখিরালয় দীর্ঘ কয়েক মাস ধরে বন্ধ থাকায় মন খারাপ সাধারণ মানুষজনের।

রবিবার ছুটির দিনে পক্ষীনিবাসের সামনে গিয়ে দেখা গেল, পরিযায়ী পাখির টানে বহু অল্পবয়সী ছেলে মেয়ে ও পড়ুয়ারা পক্ষীনিবাস দর্শনের উদ্দেশ্যে এসেও বিফল হয়ে ফিরে যাচ্ছে যে যার বাড়িতে। তাদের বক্তব্য, অনেক আশা করে পরিযায়ী পাখিদের দেখতে এশিয়ার বৃহত্তম এই পক্ষীনিবাসে এসেছিলাম। কিন্তু করোনার কারণে পক্ষীনিবাসের গেট বন্ধ থাকায় সেখানে প্রবেশ করতে পারলাম না। স্বাভাবিকভাবেই পাখিদের কলতান চাক্ষুষ না করেই বাড়ি ফিরে যাচ্ছি আমরা।

অন্যদিকে, স্থানীয় এক ব্যবসায়ী বলেন, উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তের মানুষ ছাড়াও মালদা, বালুরঘাট, দার্জিলিং জেলার সাধারণ মানুষ, এমনকি বাংলাদেশ থেকেও বহু পর্যটক কুলিক পক্ষীনিবাসে নিয়মিত আসেন। সেজন্য ব্যবসাও বেশ ভালো হত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে পর্যটকদের আসা বন্ধ হয়ে যাওয়ায় স্থানীয় মানুষদের নিয়েই কোনওরকমে চলছে আমাদের ছোটখাটো ব্যবসা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here