নাক ডাকার সমস্যা

ডাঃ প্রশান্ত কুমার ঝরিয়াৎ
আমাদের ভারত, ১৯ জানুয়ারি: রমেশবাবুর স্ত্রী রমা দেবীর বিশাল সমস্যা। সারাদিন কাজকর্ম করে রাতে যে একটু শান্তিতে ঘুমাবেন তার উপায় নেই। তার স্বামী রমেশবাবু ঘুমানোর সাথে সাথেই খুব জোরে নাক ডাকতে শুরু করেন।রমা দেবী তো মাঝে মাঝে বাপের বাড়ি চলে যাবেন বলে হুমকি দেন। কিন্তু এর মাঝেই হঠাৎ করে একদিন ঘুমের মধ্যেই রমেশবাবুর স্ট্রোক হল, সঙ্গে সঙ্গে বড় হাসপাতালে নিয়ে যাওয়া হল, বেশ কিছুদিন যমে মানুষে টানা টানি চলার পর অবশেষে বাড়ি ফিরলেন রমেশবাবু। ডাক্তারবাবুরা বললেন, রমেশবাবুর অবস্ট্রাকটিক স্লিপ ডিসঅর্ডার ছিল।

মানুষ যখন ঘুমায় তখন এপিগ্লটিস নামক একটি ছিদ্র দিয়ে শ্বাস প্রশ্বাস প্রবাহিত হয়। কোনও কারনে এই ছিদ্র পথ আংশিক অবরুদ্ধ হলে বায়ুর চাপ বৃদ্ধি পায়, বাতাস আরও জোরে চলাচল করে এবং এক শব্দের সৃষ্টি করে, এটিকেই আমরা নাক ডাকা বলি।

নাক ডাকার অনেক সম্ভাব্য কারন রয়েছে, তার মধ্যে দেহের ওজন বৃদ্ধি পাওয়া, সর্দিতে নাক বন্ধ হয়ে যাওয়া, নাকের সেপটাম একদিকে বেঁকে থাকা, নাকে পলিপ থাকা, উচ্চ রক্তচাপ থাকা ইত্যাদি। তাই এই সকল সমস্যা থাকলে আমাদের সর্বপ্রথম এইগুলির চিকিৎসা করাতে হবে।

নাক ডাকার জন্য যদি মাঝরাতে ঘুম ভেঙ্গে যায়,সকালে ঘুম থেকে উঠেও সারাদিন ঘুম ঘুম ভাব থাকে তবে আর দেরি না করে ডাক্তার দেখানো আবশ্যক। কিছু কিছু হোমিওপ্যাথি ওষুধ আছে যেগুলি নাক ডাকার সমস্যায় ভালো কাজ করে। আসুন সেগুলি সম্পর্কে একটু জেনে নিই।

নাকের ভিতর অর্বুদ তার সাথে জ্বালাকর সর্দি, মাঝে মাঝে রক্ত পড়ছে, হিপোজেনিয়াম অত্যন্ত কার্যকরী ওষুধ।

আধকপালী, মাথার ডানদিকে ব্যথা, তার সাথে নাক বুজে থাকলে স্যাঙ্গুনেরিয়া’কে স্মরণ করতে হবে।

একই রকম লক্ষণে মাথার বামদিকে ব্যথা হলে স্পাইজেলিয়া প্রয়োগ করতে হবে।

নাকে অর্বুদ থাকলে অনেক সময় নাক বুজে থাকে, এর ফলে নাক ডাকতে পারে। এ ক্ষেত্রে টিউক্রিয়াম ভালো কাজ করে।

শিশুদের নাক বুজে থাকলে লাইকপোডিয়ামের জুড়ি মেলা ভার।
ফরমিকারুফা ঔষধটি নাকের পলিপ সারানোর ক্ষমতা রাখে।

এছাড়াও আরও অনেক ওষুধ আছে যেগুলো অত্যন্ত কার্যকরী, কিন্তু এগুলি প্রয়োগের আগে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাক্তারবাবুর সঙ্গে আলোচনা করে ওষুধগুলির মাত্রা ঠিক করে নেবেন।

মনে রাখতে হবে নাক ডাকা সারাতে হলে এর পিছনের কারনগুলি আগে ঠিক করতে হবে, তাই একজন বিশেষজ্ঞ ডাক্তারবাবুর সাথে আলোচনা করে নাক ডাকার প্রকৃত কারন আগে খুঁজে বের করতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here