শর্ত সাপেক্ষে ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক ও পর্যটকদের ঘরে ফেরার ছাড়পত্র দিল কেন্দ্র

আমাদের ভারত, ২৯ এপ্রিল:এখনো চার দিন বাকি দ্বিতীয় দফার লকডাউনেরর মেয়াদ শেষ হতে। তার আগেই অন্য রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক, পড়ুয়া, পর্যটক, তীর্থযাত্রীদের শর্তসাপেক্ষে বাড়ি ফেরার অনুমতি দিল স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার একটি নির্দেশিকা জারি করে তা জানিয়েছে কেন্দ্র। তবে এই ঘরে ফেরার প্রক্রিয়া সম্পন্ন হবে তখনিই যখন সেই রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে অনুমতি পাবে ওই মানুষগুলো।

প্রথম দফার লকডাউনের সময় থেকে সবচেয়ে বেশি সমস্যায় রয়েছেন পরিযায়ী শ্রমিকরা। বারবার বাড়ি ফিরতে চেয়ে একাধিক জায়গায় বিক্ষোভ দেখিয়েছেন তারা। এবার সেই কথা মাথায় রেখেই খানিকটা ছাড় দিল কেন্দ্র।

করণা মোকাবিলার লকডাউন ছাড়া আর কোন পথ ছিল না। তাই লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। ফলে যে যেখানে ছিল সে এক মাসেরও বেশি সময় সেখানেই আটকে আছেন। চেষ্টা করা হয়েছে তাদের কাছে খাবার এবং বাসস্থানের ব্যবস্থা করে দেওয়ার।

কিন্তু সংকটের পরিস্থিতিতে পরিবারের কাছে ফেরার তাগিদে কেউ সাইকেল চালিয়েছেন কিলোমিটারের পর কিলোমিটার। কেউ বা পায়ে হেঁটেছেন মাইলের পর মাইল। কেউবার সাঁতরে বাড়ি ফেরার চেষ্টা করেছেন। কোথাও বা ভিন রাজ্যে আটকে থাকা পড়ুয়া, তীর্থযাত্রী, পর্যটকদের টাকা ফুরিয়েছে। কিন্তু ঘরে ফেরার কোন উপায় নেই। কারণ আন্তঃরাজ্য যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। এবার সেই ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক, পড়ুয়া, পর্যটক ও তীর্থযাত্রীদের বাড়ি ফেরানোর উদ্যোগ নিল কেন্দ্র সরকার।

বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে সড়ক পথে অন্য রাজ্যে আটকে থাকা মানুষ নিজের বাড়ি ফিরতে পারেন। কিন্তু তার জন্য নির্দিষ্ট কিছু শর্ত দিয়েছে কেন্দ্র, সেগুলি হল

* পরিযায়ী শ্রমিক, পড়ুয়া, পর্যটক, তীর্থযাত্রীদের শারীরিক পরীক্ষা করা হবে। তাদের করোনা উপসর্গ যদি না থাকে তবেই আন্তঃরাজ্য যাতায়াতে ছাড় পাবেন তারা।

* যে রাজ্যে তারা আটকে রয়েছেন এবং যেখানে যেতে চাইছেন এই বিষয়টিতে উভয় রাজ্যকে রাজি থাকতে হবে।

*রাজি থাকতে হবে সেই অঞ্চল কেও যে রাজ্যের উপর দিয়ে এই মানুষরা ফিরবে।

* আটকে থাকা শ্রমিক পড়ুয়া পর্যটক তীর্থযাত্রীদের ফেরাতে একটি নোডাল কমিটি গঠন করতে হবে যারা সকলের নাম রেজিস্টার করবে এবং সম্পূর্ণ প্রক্রিয়ার ওপর নজর রাখবে।

* সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সংশ্লিষ্ট ব্যক্তিরা নির্দিষ্ট জায়গায় পৌঁছানোর পর, নির্দিষ্ট সময় পর্যন্ত কোয়ারেন্টাইন থাকতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here