১৪ নয় এবার হোম আইসোলেশনে থাকতে হবে ১৭ দিন, নয়া নির্দেশিকা কেন্দ্রের

আমাদের ভারত, ১১ মে: নতুন নির্দেশিকা জারি করে, হোম আইসোলেশনে থাকার দিনের সংখ্যা বাড়ালো কেন্দ্র সরকার। করোনা সংক্রমনে মৃদু উপসর্গ রয়েছে এমন রোগীদের বাড়িতে আইসোলেশন থাকা নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র স্বাস্থ্যমন্ত্রক।

এই নতুন নির্দেশিকা অনুযায়ী এই ধরনের রোগীদের যদি সংক্রমণ ধরা পড়ে তাহলে ধরা পড়ার ১৭ দিনের মধ্যে অবস্থার অবনতি না হয় আর তার সঙ্গে যদি জ্বর ১০ দিন না আসে তাহলে তাকে আর হোম আইসোলেশনে থাকতে হবে না। হোম আইসোলেশন শেষ হলেই রোগীদের আর নতুন করে পরীক্ষা করানো প্রয়োজন নেই বলেও নির্দেশিকায় জানানো হয়েছে।

গত ২৭ এপ্রিল মৃদু উপসর্গ থাকা রোগীদের হোম আইসোলেশনে থাকতে গেলে কি কি নিয়ম মানতে হবে তারও একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তবে ওই নির্দেশিকাতে বলা হয়েছিল চিকিৎসার মাধ্যমে রোগীর সমস্ত উপসর্গ মুক্ত হলে এবং নমুনা পরীক্ষার পর চিকিৎসক তাকে ফিট সার্টিফিকেট দিলে তবেই সে আইসোলেশন থেকে বেরোতে পারবে। সেই নির্দেশিকায় ন্যূনতম কতদিন হোম আইসোলেশনে থাকতে হবে সে সম্পর্কে কিছু বলা ছিল না।

কিন্তু নয়া নির্দেশিকায় অন্তত ১৭ দিন আইশোলেশনে থাকার কথা বলে দেওয়া হয়েছে। তবে তার সঙ্গে ১০ দিন জ্বর না আসার শর্ত মানতে হবে রোগীকে।

একইসঙ্গে নতুন নির্দেশিকাতে বলা হয়েছে রোগীর শারীরিক অবস্থা সম্পর্কে হাসপাতাল এবং জেলার ভারপ্রাপ্ত স্বাস্থ্য আধিকারিককে নিয়মিত জানাতে হবে। হোম আইসোলেশনে থাকার সময় শ্বাসকষ্ট বা বুকে ব্যথার মত সমস্যা হলে রোগীকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করার নির্দেশ দেওয়া হয়েছে নতুন নির্দেশিকাতেও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here