এবার কি বিজেপির পথে খোদ সুব্রত মুখোপাধ্যায়ও

এবার কি বিজেপির পথে খোদ সুব্রত মুখোপাধ্যায়ও

চিন্ময় ভট্টাচার্য 

আমাদের ভারত, ১৫ অগস্ট: তিনি তৃণমূল কংগ্রেসে যথার্থ সম্মান পাচ্ছেন না। প্রকাশ্যে মুখ না-খুললেও বহুদিন ধরেই ঘনিষ্ঠ মহলে এমনই অভিযোগ করে চলেছেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এবার, সদ্য বিজেপিতে যাওয়া মেয়র শোভন চট্টোপাধ্যায়কে শুভেচ্ছা জানিয়ে, তাঁর দলবদলের সম্ভাবনা নিয়ে জল্পনা বাড়িয়ে দিলেন এই প্রবীণ রাজনীতিবিদ। 

একসময় তাঁর ছায়াসঙ্গী হয়েই রাজনীতিতে উত্থান মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু, এখন সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেই তাঁকে নিত্যদিন গালমন্দ খেতে হয়। এটা সহ্য করতে পারছেন না সুব্রত মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই ঘনিষ্ঠমহলে সেই কথা তিনি বলেও বেড়াচ্ছেন। এই পরিস্থিতিতে সুব্রতবাবু আজ কলকাতায় সাংবাদিকদের সামনে শোভন চট্টোপাধ্যায়ের দলত্যাগকে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, নেতাজি সুভাষচন্দ্র বসুদের দলত্যাগের সঙ্গে তুলনা করায় তৈরি হয়েছে জল্পনা। সঙ্গে, নতুন দলে শোভন চট্টোপাধ্যায়ের যাতে উন্নতি হয়, সেই কামনাও করেছেন। যাতে, সেই জল্পনা আরও বেড়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যেমন শোভন চট্টোপাধ্যায়ের দীর্ঘদিনের সম্পর্ক, তেমনই সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গেও শোভনবাবুর সম্পর্ক দীর্ঘদিনের। দু’জনের বাড়িও কাছাকাছি এলাকায়। এই পরিস্থিতিতে দলবদলের খেলায় দীর্ঘদিন ধরে অভ্যস্ত সুব্রতবাবু ঠিক কী অবস্থান  নিতে পারেন, তা নিয়ে ধন্দে রাজনৈতিক মহল। কারণ, সুব্রতবাবু কী করতে চলেছেন, তা নাকি আগে থেকে কাকপক্ষীও টের পায় না।  যদিও তিনি নিজে এদিন জানিয়েছেন, ‘ব্যক্তির চেয়ে দল বড়।’ কিন্তু, সেটা মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য তিনি উদ্ধৃত করেছেন, না-নিজের, সেটা সাংবাদিকদের কাছে স্পষ্ট করেননি সুব্রত মুখোপাধ্যায়। যা জন্ম দিয়েছে নতুন জল্পনার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =