এনআরসির আতঙ্কে বিপদের মুখে আদিবাসী সম্পদায়: উমা সরেন

অমরজিৎ দে, ঝাড়গ্রাম, ২৯ ডিসেম্বর: এনআরসির আতঙ্কে বিপদের মুখে আদিবাসী সম্পদায়। নিখিলভারত বনবসী পঞ্চায়েতের এক অনুষ্ঠানে এসে এমটাই দাবি ঝাড়গ্রামে প্রাক্তন সংসদ ডাঃ উমা সরেনের। প্রায় হাজার খানেক শবর জনজাতি মানুষের অনুষ্ঠানে এসে লোধা,শবর, অাদিবাসী মানুষের অধিকার প্রতিষ্ঠা করার জন্য তাদের অভয় দেন ঝাড়গ্রামের প্রাক্তন সাংসদ ডাঃ উমা সরেন।

প্রাক্তন সাংসদ বলেন, দেশের প্রচীন তম অধিবাসী হল শবর, অাদিবাসীরা। অার তাদেরকেই নাগরিকত্বের প্রমান দিতে বলছে বহিরাগত কিছু নেতা। যারা বাইরে থেকে এসেছিলেন একসময়, যাদের থাকতে দিয়েছিল এই দেশ, যাদের নাগরিকত্ব দিয়েছিল এই দেশ। অাজ তারাই বলছে নাগরিকত্বের প্রমান দিতে হবে। বাইরের লোককে নাগরিকত্বের প্রমাণ দিতে হবে কেন? শবর, অাদিবাসী মানুষ নাগরিকত্বের প্রমান দেবে না। জঙ্গলমহলে মমতা বন্দ্যোপাধ্যায় সব দিয়েছেন। মানুষের বাঁচার অধিকার দিয়েছেন। স্বপ্ন দেখার অধিকার দিয়েছেন। তাই দেশের সবচেয়ে প্রাচীন এই জনজাতির নাগরিকত্বের কোনো প্রমান দেওয়ার প্রয়জন নেই।

অনুষ্ঠানের শুরুতে শবররা বর্নাঢ্য শোভাযাত্র করে ঝাড়গ্রাম শহরে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএমওএইচ ডাঃ খগেন্দ্রনাথ মাহাত। ঝাড়গ্রাম পঞ্চায়েত সমিতির সভাধিপতি রেখা সরেন, ঝাড়গ্রামের এসডিপিও সহ এলাকার বিশিষ্ট ব্যাক্তিরা। তিনশ শবরকে কম্বল প্রদান করা হয়। ছৌ, পাতা, সহ একাধিক বর্নাঢ্য অনুষ্ঠান করেন শবর সম্প্রদায়ের মানুষরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here