স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পুরস্কৃত করবে রাজ্যের ৭ পুলিশ আধিকারিককে

রাজেন রায়, কলকাতা, ১৩ আগস্ট: প্রতি বছরই স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লায় বিভিন্ন রাজ্য থেকে একাধিক পুলিশকর্মীকে এক্সেলেন্স ইন ইনভেস্টিগেশন’ পুরস্কারে সম্মানিত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মূলত কর্মে
তাঁদের সাহসিকতা, কর্মনিষ্ঠা ও দায়বদ্ধতার জন্য এই পুরস্কারে সম্মানিত করা হয়। করোনা আবহে এবারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান কেন্দ্র এবং রাজ্যে কাটছাঁট করে হলেও এই পরম্পরা ব্যতিক্রম হচ্ছে না। এবারেও এই পুরস্কারের জন্য সারা দেশ থেকে ৬৪ জন পুলিশ অফিসারকে বেছে নিয়েছে কেন্দ্র সরকার। সেই তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের ৭ জন পুলিশকর্মীরও। এরা সকলেই ইন্সপেক্টর এবং সাব ইন্সপেক্টর পদ মর্যাদার। সাফল্যের সঙ্গে বিভিন্ন তদন্তের নিষ্পত্তি করার জন্যই তাঁদের পুরস্কৃত করা হচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কারা কারা রয়েছেন এই তালিকায়? জানা গিয়েছে,
ইন্সপেক্টর সুবীর কর্মকার, শুক্লা সিনহা রায়, ডেনিস অনুপ লাকরা, বিজয়কুমার যাদব, সাব ইন্সপেক্টর সুপ্রিয় বন্দ্যোপাধ্যায়, প্রদীপ পাল ও বর্ণালী সরকার এই পুরস্কার পাচ্ছেন। এই সাতজন কর্মকর্তা হত্যা, ধর্ষণ, ডাকাতি এবং মানুষ পাচারের মতো জঘন্য অপরাধগুলি খুবই দক্ষতা এবং দ্রুততার সঙ্গে তদন্ত করেছেন। রাজ্যের মানুষকে তাঁরা যেভাবে সেবা দিয়ে এসেছেন, তার জন্য পশ্চিমবঙ্গ এবং কলকাতা পুলিশের গৌরব আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক প্রতিবছর প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবসের আগে সারা দেশ থেকে দক্ষ পুলিশ আধিকারিকদের বেছে নিয়ে পুরস্কৃত করে। এবারে কার্যত পশ্চিমবঙ্গ থেকে রেকর্ড সংখ্যক পুলিশ আধিকারিক এই সম্মান পেতে চলেছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here