“একদেশ এক রেশন কার্ড ১ জুন থেকেই চালু হয়ে যাবে”

আমাদের ভারত,৪ ডিসেম্বর:এক রাজ্য থেকে অন্য রাজ্যে যারা কাজ করতে গেছেন তাদের জন্য সুখবর। আগামী বছরই চালু হতে চলেছে এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রীর রামবিলাস পাসোয়ান এমনটাই জানিয়েছেন। ২০২০-র পয়লা জুন থেকে এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা চালু করা হবে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী নতুন এই রেশন কার্ড ব্যবস্থার সাহায্যে দেশের যেকোন প্রান্তের মানুষ যেকোন প্রান্ত থেকে রেশন তুলতে পারবেন। আর এর জন্য লাগবে শুধুমাত্র আঙ্গুলের ছাপ ও আধার কার্ড। রেশন দোকানে বসাতে হবে ইলেকট্রনিক পয়েন্ট অফ সেল মেশিন বা পস মেশিন।

একইসঙ্গে রেশন দোকানে পণ্য মজুদ ও খরচের হিসেব রাখার স্বয়ংক্রিয় ব্যবস্থা করতে হবে বলে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানান, যেসব মানুষ কাজের জন্য বাড়ি থেকে বাইরে থাকেন তারা এই ব্যবস্থায় উপকৃত হবেন। এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থার পাশাপাশি রেশনের দেওয়া পণ্য একই মানের হবে দেশজুড়ে। এর জন্য বিউরো অফ স্ট্যান্ডার্ড কে ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী।

কিন্তু নতুন এই ব্যবস্থা নিয়ে সঙ্ঘাত বেধেছে কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে। কারণ এক দেশ এক রেশন কার্ড চালুর জন্য যে ডিজিটাল পরিকাঠামো প্রয়োজন তার রাজ্য সরকারের কাছে নেই।রামবিলাস পাশোয়ান দাবি করেছেন, গুজরাট তামিলনাড়ু সহ দেশের দশটি রাজ্যে ইতিমধ্যেই পস মেশিন চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গ সেখানে অনেকটাই পিছিয়ে পড়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here