কলকাতা ও শহরতলি রাজ্য

আগামীকাল থেকে ৫৯ টাকা কেজি দরে পাওয়া যাবে পেঁয়াজ!

আমাদের ভারত, ৮ ডিসেম্বর: আগামীকাল অর্থাৎ
সোমবার থেকে মাত্র ৫৯ টাকা প্রতি কেজি দরে পেঁয়াজ পাওয়া যাবে কলকাতায়। বাজার মূল্য থেকে প্রায় আড়াই গুণ কম দামে পেঁয়াজ বিক্রি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সোমবার থেকে শহরের সব ন্যায্যমূল্যের দোকানে পাওয়া যাবে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ।

দিন যত যাচ্ছে ততই অগ্নিমূল্য হচ্ছে পেঁয়াজ। তামিলনাড়ুতে পেঁয়াজের দাম ডবল সেঞ্চুরি করে ফেলেছে। দেশের অন্য সব প্রান্তে ১৫০-১৬০ টাকা কেজি। কোনোভাবেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।

তাই এবার সাধারণ নাগরিকদের ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। খাদ্য দফতরের কর্তারা এই বিষয়ে বৈঠকে বসেছেন। এই বৈঠকে ছিলেন ন্যায্যমূল্য দোকানের মালিকরাও। সেখানেই ঠিক হয়েছে সোমবার থেকে কলকাতা শহরের ৯৩৫টি ন্যায্যমূল্যের দোকানে বিক্রি করা হবে ৫৯ টাকায়।

ঠিক হয়েছে প্রাথমিক পর্যায়ে পরিবার পিছু এক কেজি পেঁয়াজ দেওয়া হবে। খাদ্য দফতরের কর্তাদের অনুমান এর জন্য প্রতিদিন ৯০ টন পেঁয়াজের প্রয়োজন হবে। এই দামে যদি রাজ্য সরকার পেঁয়াজ বিক্রি করে তাহলে কেজি প্রতি ৫৯ টাকার বেশি ভর্তুকি দিতে হবে।

যেসব ন্যাহ্যমূলের দোকানের মালিকরা এই দামে পেঁয়াজ বিক্রি করবেন তারা কোন কমিশন রাখবেন না। কলকাতার পরে জেলাতেও ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি পরিকল্পনা রয়েছে সরকারের। তার জন্য স্বনির্ভর গোষ্ঠী গুলোকে এই পরিকল্পনার অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

ইতিমধ্যেই কেন্দ্র সরকারকে প্রতি সপ্তাহে ২০০ টন পেঁয়াজ সরবরাহ করার আবেদন পাঠানো হয়েছে রাজ্য সরকারের তরফে। কিন্তু সেখান থেকে কোনো সদুত্তর এখনো পর্যন্ত এসে পৌঁছায়নি রাজ্য খাদ্য দপ্তরে বলে খবর।

Leave a Comment

6 + 3 =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.