করোনার ত্রাণ সংগ্রহের নামেও অনলাইন ব্যাঙ্ক জালিয়াতি! সতর্ক করলেন পুলিশ কমিশনার

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১৩ এপ্রিল: লকডাউনে সবচেয়ে খারাপ অবস্থা গরিব শ্রমিকদের। তাই তাদের পাশে থাকার জন্য সাধ্যমত চেষ্টা করছেন অনেকেই। সরকারি এনজিওর পাশাপাশি পথে নেমেছে বেসরকারি এনজিও। কিন্তু এদের পিছু পিছু হাজির হয়েছে কিছু জালিয়াত সংস্থাও। এরা সাধারণ মানুষের কাছ থেকে টাকা তুলে ত্রাণ দেওয়ার নাম করে নিজেরাই তা হাপিশ করে দিচ্ছে। আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে যিনি দান করতে ইচ্ছুক, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাপিস হয়ে যাচ্ছে মোটা অঙ্কের টাকা। সেই কারণেই এবার সাধারন মানুষকে সতর্ক করার জন্য মুখ খুললেন কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মা।

অনুজ শর্মা জানান, ‘করোনা মোকাবিলায় অনলাইনে দান করার সময়ও সতর্ক থাকুন। সব দিক যাচাই করে তবেই পাঠান টাকা। কোনও ইমেল, এসএমএস বা ফোন কলের মাধ্যমে ব্যাংক বা এটিএম-এর তথ্য চাইলে কোনওভাবেই তা দেবেন না। দানের জন্য কোনও লিংক বা ই ওয়ালেটের মাধ্যমে টাকা পাঠানোর কথা যদি কেউ বলে তাহলে তা আগেভাগে যাচাই করে নেবেন। কোনও প্ররোচনায় পা দিয়ে কেউ যেন অ্যাপ ডাউনলোড না করেন।

অচেনা কেউ কোনও ছবি অথবা লিংক ফরোয়ার্ড করলেও তা এড়িয়ে চলুন। যে মোবাইল থেকে টাকা পাঠানো হচ্ছে, সেই মোবাইলে যেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার থাকে। এমন কোনও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে, যা একটু অন্য রকমের।’ এই বার্তার পাশাপাশি কলকাতার সব থানার ওসি ও লালবাজারের কর্তাদের এই বিষয়ে নজর রাখতে বলেছেন কমিশনার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here