আত্মনির্ভরতার লক্ষ্যে প্রথম পদক্ষেপ, আধা সেনার ক্যান্টিনে এবার থেকে বিক্রি হবে শুধুই স্বদেশী পণ্য

আমাদের ভারত, ১৩ মে : করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউনের কারনে ধুঁকছে দেশের অর্থনীতি। কিন্তু সেই অর্থনীতিকে এবার ট্র্যাকে ফেরাতে স্বদেশী আন্দোলনের ভঙ্গিতে দেশকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার রাত আটটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ যেমন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন করোনা থেকে প্রাপ্ত শিক্ষার প্রথম শিক্ষা হলো আমাদের আত্মনির্ভর হতে হবে। আর সেই জন্যই আগামী দিনে দেশবাসীকে আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে একজোট হওয়ার ডাক দিয়েছেন তিনি। আত্মনির্ভর ভারত গঠনের জন্য তিনি দেশীয় বা স্থানীয় পণ্য সামগ্রীর উপর জোর দিয়েছেন। আর মোদীর সেই ডাকে সাড়া দিয়ে আত্মনির্ভর ভারত গঠনের প্রথম পদক্ষেপ গ্রহণ করলআধা সেনা। ১ জুন থেকে দেশজুড়ে আধা সেনের ক্যান্টিনে বাধ্যতামূলক করা হলো দেশীয় পণ্য বা মেড ইন ইন্ডিয়া প্রডাক্ট।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আধা সেনার ক্যান্টিনে স্বদেশী পণ্য বাধ্যতামূলক করার সাথে দেশের সব নাগরিককে মেড ইন ইন্ডিয়া পণ্য কেনার অনুরোধ করেছেন। মোদীর মতো শাহ বলেছেন, স্থানীয় পণ্য ব্যবহার করার মধ্যে দিয়েই আগামী দিনে ভারত গ্লোবাল লিডার হয়ে ওঠার পথে এগিয়ে যাবে। সেই জন্যই প্রথম পদক্ষেপ হিসেবে দেশজুড়ে সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (সিএপিএফ ) ক্যান্টিনে এবার থেকে শুধুমাত্র স্বদেশী পণ্য বিক্রি করা হবে। পয়লা জুন থেকে এই নির্দেশিকা কার্যকর করা হবে।

দেশজুড়ে ১০ লাখ সিআরপিএফ কর্মী ও তার পরিবারের ৫০ লাখ মানুষ স্বদেশী পণ্য এবার থেকে ব্যবহার করবে। আধা সেনার ক্যান্টিন গুলিতে বছরে প্রায় ২ হাজার ৮০০ কোটি টাকার জিনিস বিক্রি হয়। সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপিএস, এস বি এন, এস ডি ও অসম রাইফেলস এই সিএপিএফ-এর অধীনে রয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here