ঠকানোর জন্য মিথ্যা কথা বলা হচ্ছে, ভুল পথে যাবেন না, কৃষকদের আবেদন প্রধানমন্ত্রীর

আমাদের ভারত,১৮ সেপ্টেম্বর: লোকসভায় পাশ হওয়া তিনটি কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন অকালি দলের একমাত্র মন্ত্রী হরসিমরত কৌর বাদল। হরিয়ানার বিজেপির শরিক জননায়ক জনতা দলের নেতা তথা উপমুখ্যমন্ত্রী দুশন্ত সিং চৌতালা শুক্রবার সকালে মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের কাছে গিয়ে ওই বিল সম্পর্কে প্রতিবাদ জানিয়ে আসেন। এবার এই ইস্যুতে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার স্পষ্ট বক্তব্য কৃষকদের ঠকানোর জন্য মিথ্যা কথা বলা হচ্ছে।
ভার্চুয়ালি বিহারের কোশি নদীর উপর একটি সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই উপলক্ষে বক্তব্য রাখতে গিয়ে কৃষি বিলের প্রসঙ্গ তোলেন নরেন্দ্র মোদী‌। তিনি বলেন, ভুল তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। নাম না করে তিনি তীব্র সমালোচনা করেন কংগ্রেসের।

তার কথায় “কৃষকদের ভুল বোঝানো হচ্ছে। বলা হচ্ছে তাদের ফসলের ন্যায্য দাম তারা পাবেন না। যারা এসব রটাচ্ছে যারা ভুল বোঝাচ্ছে, তারা জানেন না যে আমাদের কৃষকরা যথেষ্ট সচেতন।”

তিনি বলেন, “একটি মহল থেকে রটানো হচ্ছে সরকার নাকি আর চাষিদের কাছ থেকে চাল গম সংগ্রহ করবে না। এটি মিথ্যে কথা। চাষীদের বোকা বানানোর জন্য এসব রটানো হচ্ছে। তিনি চাষীদের আহ্বান জানিয়ে বলেন, কৃষি নিয়ে যারা অযথা আশঙ্কার কথা শোনাচ্ছে চাষিরা যেন তাদের সম্পর্কে সজাগ থাকেন। আমি বলছি যারা আপনাদের ভুল পথে পরিচালিত করতে চায়, রাগান্বিত করতে চায় তাদের সম্পর্কে সতর্ক থাকুন। তারা আসলে চায় আপনাদের দারিদ্র্য চিরস্থায়ী হয়ে যাক। পুরোনো ব্যবস্থা থেকে তারা ফায়দা লুটতে চায়। এই ধরনের মানুষ কয়েক দশক ধরে ক্ষমতায় ছিল। তারা কৃষকদের নিয়ে অনেক কথা বলেছে বটে, কিন্তু কাজে কিছুই করেনি।”

প্রসঙ্গত উল্লেখ্য বৃহস্পতিবার, সংসদে তিনটি কৃষি বিল পাস হয়। সেই প্রসঙ্গ তুলে মোদী বলেন কৃষকরা যাতে ফসলের ন্যায্য দাম পায় সেজন্য সরকার দায়বদ্ধ। তারা অবশ্যই ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পাবেন। বিরোধীদের সমালোচনা করে মোদী বলেন, কৃষকরা দেখছেন অনেকে চায়না তারা কোনো নতুন সুবিধা পান। তাযা দালালদের পক্ষে কথা বলছেন। প্রধানমন্ত্রী দাবি করেন, যে কৃষি বিল পাস হয়েছে তাতে কৃষকদের স্বার্থ রক্ষা পাবে। কৃষকদের জন্য সরকারি এই উদ্যোগ ও ঐতিহাসিক পদক্ষেপ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here