রাতভর বৃষ্টিতে ভেজা শহর, জল শুকোতেই বাড়বে শীত

তারক ভট্টাচার্য
আমাদের ভারত, ৩ জানুয়ারি: আলিপুর আবহাওয়া দফতরের বৃষ্টির পূর্বাভাস মিলে গেল। পূর্বাভাস ছিল, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় বৃষ্টি হবে। বাদ যাবে না শহর কলকাতাও। হলও ঠিক তাই। শুক্রবার ভোর চারটে নাগাদ বৃষ্টি শুরু হয় শহর কলকাতায়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, উত্তর ভারত থেকে আসা পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরের দিক থেকে যাওয়া পুবালি হাওয়ার সংমিশ্রণে এই বৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে যোগ্য সঙ্গত করেছে ঝোড়ো হাওয়া আর বজ্রপাত। কোথাও কোথাও শিলাবৃষ্টির খবরও মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টির জেরে শুক্রবার দিনভর কনকনে ঠান্ডা থাকবে কলকাতা-সহ গোটা রাজ্যে ।

এই আসন্ন বৃষ্টির জেরে বৃহস্পতিবারই পারদ একটু চড়ে ছিল। সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছিল ১৭ ডিগ্রি সেলসিয়াসে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে তাপমাত্রার এই বৃদ্ধি বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। বৃষ্টি শুরুর পর রাতারাতি নামল তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াসে। যদিও বাতাসে জলীয় বাষ্প ভরা থাকায় তা মালুম হচ্ছে না। শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলবে বলেই পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তাঁদের মতে, তার পরে আরও একবার জোরদার কামড় বসাতে পারে শীত। সপ্তাহের শেষে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here