ভারতের পাঁচটি জায়গায় হবে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল

আমাদের ভারত, ২৮ জুলাই: আগেই জানা গিয়েছিল অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল হবে ভারতে। সেই ট্রায়ালের জন্য দেশের পাঁচটি জায়গাকে বেছে নেওয়া হলো। এই পাঁচটি জায়গায় স্বেচ্ছাসেবকদের শরীরে পরীক্ষামূলকভাবে অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হবে। সোমবার একথা জানিয়েছেন ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি সেক্রেটারি।

দেশের পাঁচটি জায়গায় অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল হবে। ভ্যাকসিন দেশবাসীর ব্যবহারের জন্য দেওয়ার আগে এর সম্পূর্ণ তথ্য সরকারের হাতে থাকা জরুরি বলেও জানিয়েছেন তিনি। ভ্যাকসিন প্রস্তুত হলে তার তৈরীর জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটকে বেঁচেছে অক্সফোর্ড।

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। সেরাম ইনস্টিটিউট ছাড়াও অ্যাস্ট্রাজেনেকা নামে আরো একটি সংস্থা এর দায়িত্বে রয়েছে।

অক্সফোর্ডে তৈরি করোনার ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় দফার পরীক্ষার ফলাফল প্রকাশ হবে আর কিছু দিনের মধ্যেই। ভ্যাকসিনের সব ধাপ পেরিয়ে পাশ করলে তবেই ভারতে সেরাম এটির উৎপাদন শুরু করবেন বলে জানিয়েছেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা।

ইতিমধ্যে অক্সফোর্ডের করোনা টিকার হিউমান ট্রায়াল চলেছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিলে। এবার ভারতে অক্সফোর্ডের তৈরি করা ভ্যাকসিনের মানব শরীরে পরীক্ষামূলক প্রক্রিয়া প্রায় চূড়ান্ত।

আদর পুনাওয়ালা জানিয়েছেন, ভারতের মুম্বাইয ও পুনেতে প্রায় চার হাজার স্বেচ্ছাসেবকের শরীরে করোনার ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here