একশো দিনের কাজের টাকা চেয়ে উপপ্রধানকে ঘেরাও

আমাদের ভারত, মেদিনীপুর, ২৩ এপ্রিল: একশো দিনের কাজের টাকা চেয়ে তৃণমূল উপ-প্রধানের বাড়ি ঘেরাও করলেন লোধা, শবর, দিনমজুররা। পশ্চিম মেদিনীপুর জেলার সদর ব্লকের ফুলপাহাড়ি গ্রামের বাসিন্দারা বৃহস্পতিবার সকালে তৃণমূল উপ-প্রধানের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান।

চার পাঁচ মাস আগে একশো দিনের কাজের প্রকল্পে মাটি কাটার কাজ হয়েছিল ফুলপাহাড়ি গ্রামে। কিন্তু কাজ করার দীর্ঘদিন পরেও গ্রামের গরিব লোধা, শবর
পরিবারগুলি সেই কাজের টাকা আজও পাননি বলে তাদের অভিযোগ। ওই গ্রাম পঞ্চায়েতের স্থানীয় সদস্য শিখা নায়েক বলেন, পঞ্চায়েত অফিসে এই কাজের টাকা দেওয়ার জন্য বার বার অনুরোধ জানিয়েও কোনো কাজ হয়নি। এ বিষয়ে উপপ্রধান যা সিদ্ধান্ত নেওয়ার নেবেন বলে জানিয়ে দেওয়া হয়। শিখা নায়েক বলেন, বিষয়টি বার বার বিডিওকে জানানো সত্ত্বেও কাজের কাজ কিছুই হয়নি। তিনি বলেন, উপপ্রধানকে যা বলার বলে দিয়েছি।

পঞ্চায়েত নির্মাণ সহায়ক বলেন, টাকা দিয়ে দেওয়া হয়েছে উপপ্রধানকে। কিন্তু সেই টাকা উপপ্রধান দিচ্ছেন না। পঞ্চায়েত সদস্য শিখা নায়েকের অভিযোগ, তিনি বিজেপির সদস্য বলে পুরো প্রশাসন এলাকার বাসিন্দাদের এইভাবে বঞ্চিত করছে। বর্তমান করোনা পরিস্থিতিতে প্রায় অর্ধাহারে-অনাহারে রয়েছে লোধা শবর পরিবারগুলি। অন্য জায়গায় ত্রাণের ব্যবস্থা করা হলেও এই গ্রামে কোনও ত্রাণ দেওয়া হয়নি। তার ওপর ১০০ দিনের কাজের ন্যায্য মজুরি টুকুও দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে প্রশাসনের কোনো বক্তব্য পাওয়া যায়নি। যার বিরুদ্ধে অভিযোগ সেই উপপ্রধান অবশ্য জানিয়েছেন, একশো দিনের কাজের প্রকল্পের টাকা শীঘ্রই দিয়ে দেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here