বিশ্বজুড়ে আর্থিক মন্দাতেও ভারতের অবস্থা অনেকটাই ভালো! একগুচ্ছ প্যাকেজ ঘোষণা আর বি আই গভর্নরের

আমাদের ভারত, ১৭ এপ্রিল: দ্বিতীয় ধাপের লকডাউনের মধ্যে আবার একবার সাংবাদিক বৈঠক করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। এদিন তিনি বলেন আইএমএফ যে আর্থিক বিষয়ক ঘোষণা করেছে তাতে জি-২০ দেশগুলির মধ্যে ভারতের আর্থিক বৃদ্ধির হার এবছর থাকতে পারে ১.৯%। যা বাকি দেশের তুলনায় অনেকটাই ভালো। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে যে আর্থিক অবস্থা খারাপ হতে চলেছে সেই হিসেবে বা বিচার করলে ভারতের অবস্থা ততটা খারাপ হবে না বলে বলেন শক্তি কান্ত দাস। তিনি জানান আইএমএফের ঘোষণা করা মহামন্দার মাঝেও ভারত ঘুরে দাঁড়াবে এবং খুব দ্রুততার সঙ্গেই ঘুরে দাঁড়াবে।

ভারতের এআ আর্থিক মন্দা কাটিয়ে উঠতে এবং পরিস্থিতির সঙ্গে লড়াই চালাতে দেশের বেশ কিছু ক্ষেত্রে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক। ভারতের মতো দেশে এই ধরনের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সংখ্যা যথেষ্ট বেশি। আর বিরাট সংখ্যক ভারতীয় এখানে কাজ করেন। তাই এই ক্ষেত্রে বিশেষ সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক। এতে আখেরে মানুষের সুবিধে হবে।

অন্যদিকে আবাসন শিল্পে সরাসরি ১০হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন গভর্নর শক্তিকান্ত দাস।

এছাড়া স্বল্প সঞ্চয় ক্ষেত্রের নতুন করে আরও ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ এবং নাবার্ড এর জন্য ২৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন ব্যাংকের গভর্নর।
আইএমএফের ভবিষৎবাণী তিনি উল্লেখ করে রিজার্ভ ব্যাংকের গর্ভনর বলেন, আর্থিক বৃদ্ধির হার এই আর্থিক বর্ষে কম হলেও আগামী আর্থিক বর্ষে সেটা বেড়ে হতে পারে ৭.৪%। তবে বিশ্ব জুড়ে যে মহা আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে তারও উল্লেখ করেন তিনি। গভর্নর বলেছেন এই আর্থিক মন্দায় ভুগছে গোটা দেশ।

তবে ভারতের আবহাওয়ার কারণেই সে এই মন্দার প্রভাব কিছুটা রোধ করতে সক্ষম হবে। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা থাকছে এ বছর। শস্যের কোন সমস্যা তৈরি হবে না। অর্থাৎ গভর্নরের কথা থেকে অনুমান করা যায় মূলত গ্রামীণ অর্থনীতির ওপর নির্ভর করেই বৈতরণী পার করার চেষ্টা করছে ভারত সরকার।

এছাড়াও এদিন রিভাররিজার্ভ রেপো রেট আরো ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক। যার ফলে রেপো রেট গিয়ে দাঁড়িয়েছে ৩.৭৫ পয়েন্টে। তিনি বলেন ভারত জিডিপি ৩.২% করোনা মোকাবিলায় খরচ করেছে যা অন্য দেশের তুলনায় অনেকটাই বেশি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here