এই প্রথম দেশে তৈরি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বিদেশে রপ্তানি‌ হচ্ছে, বরাত দিয়েছে ফিলিপিন্সের নৌবাহিনী

আমাদের ভারত, ২৮ জানুয়ারি:এই প্রথম দেশে তৈরি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বিদেশে রপ্তানি‌ করার বরাত পেল ভারত। ফিলিপিন্সের নৌবাহিনীর সঙ্গে এই ব্রহ্মোস রপ্তানির চুক্তি স্বাক্ষর হয়েছে। ৩৭ কোটি ৪০ লক্ষ আমেরিকান ডলারের চুক্তি হয়েছে। তবে এই পরিমাণ অর্থের বিনিময় ভারত কতগুলি ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে তা অবশ্য জানা যায়নি। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে গঠিত ব্রহ্মোস এরোস্পেস সংস্থায় তৈরি ব্রহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্র শব্দের চেয়েও দ্রুতগামী।

ব্রহ্মোস অ্যারোস্পেস(বিএপিএল) একটি ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগ। এরা সুপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করে। যা, সাবমেরিন, জাহাজ, বিমান ল্যান্ড প্লাটফর্ম থেকে উৎক্ষেপণ করা সম্ভব। এই চুক্তির ফলে ফিলিপিন্সের নৌবাহিনীকে উপকূল ভিত্তিক অ্যান্টিসিপ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হবে বলে সামরিক কর্মকর্তারা জানিয়েছেন।

একটি বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে বিএপিএল ফিলিপিন উপকূল ভিত্তিক অ্যান্টিশিপ মিসাইলস সিস্টেম সরবরাহের জন্য ২৮ জানুয়ারি ২০২২ তারিখে ফিলিপিনস প্রজাতন্ত্রের জাতীয় প্রতিরক্ষা বিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই বিবৃতিতে আরও বলা হয়েছে, বিএপিএল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার একটি যৌথ উদ্যোগের সংস্থা। চুক্তিটি ভারত সরকারের দায়িত্বশীল প্রতিরক্ষা রপ্তানি প্রচারের নীতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ভারত ইতিমধ্যেই লাদাখ অরুণাচল প্রদেশের চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কয়েকটি কৌশলগত অবস্থানে প্রচুর পরিমাণে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র স্থাপন করে রেখেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here